কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

র‌্যাঙ্কিংয়ে শান্তর লম্বা লাফ

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ১৫ মার্চ ২০২৩, ১৬:৪১

ইংল্যান্ডের বিপক্ষে স্মরণীয় এক সিরিজ কাটিয়েছেন নাজমুল হোসেন শান্ত। ৩ ম্যাচ সিরিজে তার রান ছিল ১৪৪। ১৪৪ গড় ও ১২৭.৪৩ স্ট্রাইকরেটে দারুণ সময় পার করা শান্ত র‌্যাঙ্কিংয়েও সুখবর পেয়েছেন। টি-টোয়েন্টিতে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে ৬৮ ধাপ এগিয়েছেন। তার অবস্থান ১৬ নম্বরে। শান্তর সঙ্গে র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন লিটন দাসও।


বুধবার পুরুষদের সাপ্তাহিক হালনাগাদ র‌্যাঙ্কিং প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এই তালিকায় শান্ত ও লিটন দু’জনই ক্যারিয়ার সেরা অবস্থানে জায়গা করে নিয়েছেন।


সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে শান্ত ৩০ বলে ৮ চারে ৫১ রানের ইনিংস খেলেছেন। দ্বিতীয় ম্যাচেও ৪৭ বলে ৩ চারে অপরাজিত ৪৬ রানের ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছেড়েছেন। মঙ্গলবার সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচেও ৩৬ বলে ১ চার ও ২ ছক্কায় অপরাজিত ৪৭ রানের ইনিংস খেলেছেন তিনি। সবমিলিয়ে ১৪৪ রান করে হয়েছেন সিরিজ সেরা। সিরিজ সেরার পুরস্কারের পাশাপাশি টি-টোয়েন্টিতে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়েও উন্নতি করেছেন তিনি। তার বর্তমান রেটিং ৫৯৩। এটাই তার ক্যারিয়ার সেরা রেটিং। ইংল্যান্ড সিরিজের মতো আয়ারল্যান্ড সিরিজেও ব্যাট হাতে এভাবে পারফর্ম করতে পারলে হয়তো সেরা দশেও ঢুকে যেতে পারেন।


শান্ত ছাড়াও লিটন ৯ ধাপ অগ্রসর হয়েছেন। তার আগের অবস্থান ছিল ২২ নম্বর। প্রথম দুই ম্যাচে রান না পেলেও তৃতীয় ও শেষ ম্যাচে ৭৩ রানের বিধ্বংসী ইনিংস খেলে জিতে নিয়েছেন ম্যাচ সেরার পুরস্কার।


এদিকে, ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে আগের মতোই সবার ওপরে ভারতের সূর্যকুমার যাদব। পরের দুই স্থানে পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান ও বাবর আজম।



পুরো সিরিজে দুর্দান্ত বোলিং করে ৪ উইকেট নেওয়া তাসকিন আহমেদও বোলারদের তালিকায় এগিয়েছেন। ৭ ধাপ এগিয়ে যৌথভাবে মিচেল স্টার্কের সঙ্গে ৪১ নম্বরে আছেন তিনি। তাছাড়া তরুণ পেসার হাসান মাহমুদ ৪৭তম স্থানে আছেন। টি-টোয়েন্টি বোলারদের র‌্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষ তিনে আছেন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা, আফগানিস্তানের রশিদ খান ও অস্ট্রেলিয়ার জশ হ্যাজলউড।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও