কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছেলে আঁকে কাগজে, বাবা রূপ দেন ফটোশপে

প্রথম আলো প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩, ১৩:০৭

একটি শিশু তার মনের মাধুরী মিশিয়ে ছবি আঁকে। রং ব্যবহারের ক্ষেত্রেও তাই। কিন্তু শিশুর এই যেমন খুশি আঁকা ছবি যদি বাস্তবে ‘রূপ’ পেত তাহলে কেমন হতে পারে, সেই চিন্তা আসে বাবা ব্রিটিশ নাগরিক টম কার্টিসের মাথায়। সে অনুযায়ী ছেলে ডমের আঁকা ছবিগুলো বাস্তব আকৃতি পেলে দেখতে কেমন হতো, তাই ফটোশপে করে দেখান তিনি।


টম এই কাজটি বেশ গুরুত্বের সঙ্গেই করেন। কারণ, তিনি যে শুধু তাঁর ছেলের আঁকা ছবিই ফটোশপে রূপ দেন, তা-ই নয়। বিশ্বের নানা প্রান্তের শিশুরা যা এঁকে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করে, সেগুলোর ক্ষেত্রেও তিনি একই কাজ করেন। এ জন্য তিনি ফটোশপ নামের সফটওয়্যার যেমন ব্যবহার করেন, তেমনি কৃত্রিম বুদ্ধিমত্তারও সাহায্য নেন।


এসব ছবি টম সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেন। ইনস্টাগ্রামে তাঁর একটি পেজ রয়েছে এসব ছবি প্রকাশের। এর নাম ‘থিংস আই হ্যাভ ড্রন’। এতে শিশুদের আঁকা মানুষ, নানা প্রাণীকেও ছবিতে রূপ দেন টম। শিশুদের আঁকা এসব ছবি বাস্তবে কেমন অদ্ভুত হতে পারে, তা দেখা যায় টমের পেজে।


স্বাভাবিকভাবেই শিশুর আঁকা ছবিতে আনুপাতিক মাপজোখ ঠিকঠাক থাকে না। ফলে দেখতে অদ্ভুত হয়। এমনটাই দেখা গেল টমের ছবিতে। এই যেমন একটি ঘোড়া এঁকেছে শিশু। সেই ঘোড়ার পাগুলো ছোট ছোট কিন্তু দেহটা বেশ বিশাল। আবার শিশু একটি বিড়াল এঁকেছে কিন্তু সেটির শরীর চার কোণাকার। ফলে বিড়াল চার কোণাকার হলে দেখতে কেমন হবে, সেটাও ধরা পড়েছে টমের ছবিতে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে