কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রাহুলের বক্তব্য নিয়ে রাজ্যসভায়হট্টগোল, অধিবেশন মুলতবি

প্রথম আলো ভারত প্রকাশিত: ১৩ মার্চ ২০২৩, ২১:০৬

‘ভারতের গণতন্ত্র হুমকির মুখে’—গত সপ্তাহে যুক্তরাজ্য সফরে দেওয়া কংগ্রেস নেতা রাহুল গান্ধীর এমন বক্তব্যে বেজায় চটেছে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। রাহুলের বক্তব্য নিয়ে হট্টগোলের কারণে আজ সোমবার শেষ পর্যন্ত পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভার অধিবেশন মুলতবি ঘোষণা করা হয়। এ ঘটনাকে নজিরবিহীন বলছে কংগ্রেস।


আজ সকালে অধিবেশন শুরু হলে কংগ্রেস নেতাকে ক্ষমা চাওয়ার দাবি জানান রাজ্যসভার নেতা ও কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল। তবে এর বিরোধিতা করে রাজ্যসভার বিরোধী নেতা ও কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেন, বিধি অনুযায়ী পার্লামেন্টের অন্য কক্ষের কোনো সদস্যকে এভাবে আক্রমণ করার সুযোগ নেই। উল্লেখ্য, রাহুল পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার সদস্য।


বিজেপির অন্য সদস্যরাও রাহুলের ক্ষমা চাওয়ার দাবিতে স্লোগান দেন। এ সময় পাল্টা স্লোগান দিতে থাকেন কংগ্রেস সদস্যরা। হট্টগোলের একপর্যায়ে অধিবেশন মুলতবি ঘোষণা করা হয়। দুপুরের পর অধিবেশন শুরু হলে আবারও পীযূষ গয়াল ক্ষমা চাওয়ার বিষয়টি তোলেন।


কেন্দ্রীয় এই মন্ত্রী বলেন, ‘আমি আজ সকালে গুরুত্বপূর্ণ একটি বিষয় উত্থাপন করেছি। একজন জ্যেষ্ঠ কংগ্রেস নেতা বিদেশে গিয়ে বলেছেন, ভারতে গণতন্ত্র হুমকির মুখে। তিনি ভারতের অভ্যন্তরীণ বিষয়, এর গণতন্ত্র নিয়ে ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ চেয়েছেন। এ ধরনের ব্যক্তির পার্লামেন্টে নিন্দিত হওয়া উচিত।’


পীযূষ গয়াল বলেন, ‘একজন ভারতীয় নেতা যিনি লোকসভার সদস্য, তিনি বিদেশে গিয়ে দেশের বদনাম করছেন। তাঁকে অবশ্যই ভারতের পার্লামেন্ট, জনগণ, বিচার বিভাগ, গণমাধ্যম, সশস্ত্র বাহিনী, রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলো এবং নির্বাচন কমিশনের কাছে ক্ষমা চাইতে হবে। যতক্ষণ না তিনি ক্ষমা চাচ্ছেন, দেশ তাঁকে ক্ষমা করবে না।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও