কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ব্যাংকে ‘ভাই-মামাতো ভাই’ নয়, দরকার আসল স্বতন্ত্র পরিচালক

প্রথম আলো প্রকাশিত: ১৩ মার্চ ২০২৩, ১৫:০৭

ব্যাংক খাতে সুশাসন নিশ্চিত করা ও খেলাপি ঋণ কমাতে ব্যাংকগুলোতে আরও বেশি স্বতন্ত্র পরিচালক নিয়োগ করা দরকার। তবে স্বতন্ত্র পরিচালককে প্রকৃতপক্ষে স্বতন্ত্র হতে হবে। ব্যাংকের নিয়ন্ত্রকদের ভাই, মামাতো ভাই অথবা প্রতিষ্ঠানের কর্মকর্তাকে স্বতন্ত্র পরিচালক মনোনয়ন দিলে কোনো লাভ হবে না।


বাংলাদেশ ব্যবসা সম্মেলনের দ্বিতীয় দিনে গতকাল রোববার এক অর্থায়ন নিয়ে এক অধিবেশনে বক্তারা এসব কথা বলেন। তাঁরা আরও বলেন, খেলাপি ঋণ ক্যানসারের মতো। এটা স্বল্প সময়ে না কমলে মৃত্যু নিশ্চিত। খেলাপি ঋণের কারণে সবাই (শেয়ারধারী, আমানতকারী) টাকা হারাচ্ছেন।


বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনের এই সম্মেলন হচ্ছে। গতকাল এতে অনেকগুলো অধিবেশনের একটির শিরোনাম ছিল ‘দীর্ঘমেয়াদি অর্থায়ন’। এতে সঞ্চালনা করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান। প্রধান অতিথি ছিলেন বর্তমান গভর্নর আব্দুর রউফ তালুকদার। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) সম্মেলনটির আয়োজন করেছে।


সম্মেলনে ব্যাংক খাতে সুশাসন ও খেলাপি ঋণ নিয়ে আলোচনা শুরু করেন ইস্টার্ণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার। সঞ্চালকের প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশের ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদ ও ব্যাংকগুলোতে সুশাসনের অভাব রয়েছে। পর্ষদ ও ব্যবস্থাপনার কার কী দায়িত্ব, তা নির্ধারিত হলেও অনেকে মানছে না। এ জন্য নির্দেশমতো ঋণ হচ্ছে, যা পরবর্তী সময়ে খেলাপি হয়ে পড়ছে।


এ সময় সঞ্চালক আতিউর রহমান বলেন, আরও বেশি স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিলে কি এই সমস্যার সমাধান হতে পারে?


এর জবাবে আলী রেজা ইফতেখার বলেন, এটা সমাধান হতে পারে। তবে সত্যিকার স্বতন্ত্র হতে হবে। কারও মামাতো ভাই বা কোম্পানির কোনো ব্যক্তির ভাইকে স্বতন্ত্র পরিচালক করলে হবে না।


আলী রেজা ইফতেখার আরও বলেন, খেলাপি ঋণকে গোপন করলে কোনো উপকার হবে না, সমাধান হবে না।


অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারও বলেন, ‘আমাদের এখানে স্বল্পমেয়াদি আমানত নিয়ে দীর্ঘমেয়াদি বিনিয়োগ হয়েছে। এতে দায় ও সম্পদের অসামঞ্জস্য তৈরি হয়েছে। এ জন্য খেলাপি ঋণ বাড়ছে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও