কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ত্বকের লালচে ভাব দূর করবেন যেভাবে

চ্যানেল আই প্রকাশিত: ১২ মার্চ ২০২৩, ২০:১১

আমাদের শরীরের সবচেয়ে সংবেদনশীল অংশ আমাদের ত্বক। এই ত্বকে আমরা অনেক ধরণের উপাদান আমরা ব্যবহার করে থাকি। কখনও কেমিকেল তো কখনও ঘরে তৈরি উপকরণ ব্যবহার করি আমরা। তবে অনেকের ত্বকের একটি সমস্যা হচ্ছে ত্বকের লালচে ভাব। ত্বকের রক্তবাহী নালীগুলি প্রসারিত হলে মুখ লাল হয়ে যায়। সূর্যের আলোতে দীর্ঘ সময় থাকলে, অ্যালার্জির সমস্যা বা অতিরিক্ত অ্যালকোহল পান করলে ত্বক লালচে হয়ে যায়। বেশিরভাগ সময় অ্যালার্জি এবং রোদে পোড়ার জন্য ত্বক লালচে হয়ে যায়। অনেক সময় মুখের এই লালচে ভাব গলা পর্যন্ত নেমে আসে।


ডাঃ ডিম্পলা জাংদা তার ইনস্টাগ্রামের একটি পোস্টে লিখেছেন,শরীরের রক্তবাহী নালীগুলি যখন প্রসারিত হল তখন নালীগুলিতে রক্ত চলাচল বেশি হয় যা ত্বককে লাল করে ফেলে। সূর্যের আলোতে বেশি সময় থাকলে হতে পারে, রোদে পোড়া হতে পারে, ওষুধে বা খাবারে অ্যালার্জির প্রতিক্রিয়া হতে পারে বা অতিরিক্ত অ্যালকোহল পান করতে পারে।


মুখের লালভাব অনেক সময় বিরক্তিকর এবং অস্বস্তির কারণ হতে পারে। তবে ঘনঘন যদি ত্বক লালচে হতে থাকে তবে চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরী।


ডাঃ ডিম্পল তার পোস্টে আরও বলেছেন, ত্বকের লালচে ভাব দূর করতে কিছু সতর্কতা অবলম্বন করা যেতে পারে। গরমে বা সূর্যের আলোতে বেশি সময় না থাকা, হাইড্রেটেড থাকা এবং অ্যালকোহল সেবন থেকে বিরত থাকা। তাছাড়া বিভিন্ন ব্যায়াম ও যোগব্যায়াম ত্বকের লালচে ভাব দূর করতে সাহায্য করে। তবে অবস্থা বেশি গুরুতর হলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী পদক্ষেপ নেয়া ভালো।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও