কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

লিলিপুটদের গ্রাম!

www.ajkerpatrika.com যুক্তরাজ্য / ইংল্যান্ড প্রকাশিত: ১২ মার্চ ২০২৩, ১৪:৪৭

ইংল্যান্ডের বাকিংহামশায়ারের বিকনসফিল্ড শহরের ভেতরে আছে ছোট্ট এক গ্রাম। বেকনসকট নামের গ্রামটির আয়তন দেড় একরের একটু বেশি। কাঠ, পাথর, নানা ধাতু আর কাচের তৈরি খুদে বাড়ি-ঘরগুলো দেখলে চমকাবেন। ভাববেন, আরে! গালিভার্স ট্র্যাভেলসের সেই লিলিপুটদের বাস্তব কোনো জগতে চলে এলাম নাকি! আরও অবাক করা ব্যাপার, এই গ্রামের ভেতর দিয়ে চলে গেছে ছোট্ট এক রেললাইন। তাতে আবার দিব্যি চলছে রেলগাড়ি। গ্রামটিতে পাবেন খুদে আকারের বাগানও।


অবশ্য একটু বুদ্ধি খাটালেই গোমরটা ফাঁস হয়ে যাবে। এটা আসলে একটা মডেল বা খেলনা গ্রাম। বলা চলে, ৯০ বছরের বেশি সময় ধরে এটি পর্যটকদের আনন্দ দিয়ে যাচ্ছে। অনেকেই মনে করেন এটিই পৃথিবীর সবচেয়ে পুরোনো মডেল গ্রাম।


বেকনসকট গ্রামটি তৈরি করেন বিকনসফিল্ডের বাসিন্দা ও একটি প্রতিষ্ঠানের হিসাবরক্ষক রোনাল্ড কালিংহ্যাম। ১৯২০-এর দশকের শেষ দিকে নিজের বাড়ির বাগানের মধ্যে খুদে এই রাজ্য গড়ার কাজে হাত দেন। পরিকল্পনাটা আসলে ছিল বাগানটিকে আরও সুন্দর দেখানো এবং বাড়িতে আসা হোমড়া-চোমড়া ও অভিজাত অতিথিদের একটু চমকে দেওয়া।


অবশ্য গ্রামটি গড়ে ওঠা নিয়ে অন্য একটি গল্পও প্রচলিত আছে। ১৯২৭ সালে রোনাল্ড কালিংহ্যাম বাড়ির ভেতরে একটা মডেল রেলগাড়ি বানিয়েছিলেন। কিন্তু ঘরের ভেতরে এই জিনিসটা দেখে মোটেই খুশি হননি তাঁর স্ত্রী। স্বামীকে বললেন যেভাবে হোক এটাকে বাড়ির বাইরে নিতে। আর এভাবেই বাড়ির বাগানে স্থান হয় এর। তারপর এখান থেকেই গোটা একটি গ্রাম বানিয়ে ফেলার চিন্তা আসে কালিংহ্যামের মাথায়। 


যদ্দুর জানা যায়, ১৯২৯ সালের আগস্টে সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় খুদে রাজ্যটি। ১৯৩০-এর দশকে ধীরে ধীরে এটি পর্যটক আর সংবাদপত্রগুলোর নজর কাড়া শুরু করে। তারপর অবশ্য দিনকে দিন জনপ্রিয়তা বাড়তে থাকে। দুনিয়াজুড়ে পরে এ ধরনের অনেক খুদে গ্রাম তৈরি হলেও বেকনসকটের মতো পরিচিতি পেয়েছে কমই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও