কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জামা কাপড় থেকে চা কফির দাগ দূর করবেন কীভাবে

সমকাল প্রকাশিত: ১২ মার্চ ২০২৩, ১২:০১

কাপড়ে চা-কফি, চকলেটে কিংবা খাবারে দাগ লেগে যাওয়া খুবই সাধারণ ব্যাপার। শিশুদের জামায় তো প্রায়ই লেগে যায় চকোলেটের দাগ। কিন্তু এসব দাগ দূর করা খুবই কঠিন। হাজার চেষ্টা করেও এই দাগ দূর হয় না। এজন্য অনেকে দামি ডিটারজেন্ট পাউডারসহ আরও অনেক জিনিস ব্যবহার করেন। তারপরও দাগ দূর হয় না। এমন পরিস্থিতিতে ঘরোয়া কিছু টিপস ব্যবহার করতে পারেন।


খাবারের দাগ পরিষ্কার করবেন যেভাবে-


এজন্য প্রথমে কাপড়টা পানিতে ভিজিয়ে কিছুক্ষণ রেখে দিন। এছাড়াও, একটি পাত্রে বেকিং সোডা রাখুন। এতে ১-২ চা চামচ লেবুর রস মিশিয়ে দ্রবীভূত করুন। এরপর  পানি থেকে কাপড়টি বের করে দাগের জায়গায় বেকিং সোডার মিশ্রণ লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। ১০ মিনিট পরে, একটি পরিষ্কার ব্রাশ দিয়ে ঘষে এবং পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।


চা এবং কফির দাগ কীভাবে পরিষ্কার করবেন


এর জন্য প্রথমে দাগযুক্ত স্থানে সাদা ভিনেগার লাগিয়ে ৫ মিনিট রেখে দিন। কিছুক্ষণ পর লেবুর রস বা এক চিমটি লবণ মিশিয়ে আবার ৫ মিনিট রেখে দিন। এর পর ক্লিনিং ব্রাশ দিয়ে ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এ ছাড়া আপনি চাইলে সাদা ভিনেগার ও লবণের ঘন মিশ্রণ তৈরি করে ব্যবহার করতে পারেন।


চকোলেটের দাগ কীভাবে পরিষ্কার করবেন


এজন্য প্রথমে ১-২ কাপ পানিতে ২ চা চামচ বেকিং সোডা মিশিয়ে কিছুক্ষণ মিশ্রণটি গরম করুন। এটি গরম করার পরে, দাগযুক্ত জায়গায় রাখুন এবং প্রায় ১০ মিনিটের জন্য রেখে দিন। ১০ মিনিট পরে, একটি পরিষ্কার ব্রাশ দিয়ে ঘষুন।


কীভাবে লিপস্টিকের দাগ পরিষ্কার করবেন


এছাড়া কাপড়ে লিপস্টিক, কালি, সবজি ইত্যাদির দাগ সহজেই পরিষ্কার করতে পারেন। এর জন্য বেকিং সোডা, হাইড্রোজেন পারক্সাইড ব্যবহার করুন। এছাড়া নেইল পেইন্ট রিমুভারও ব্যবহার করতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও