কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

২০৪৬ সালে পৃথিবীর সঙ্গে গ্রহাণুর সংঘর্ষের আশঙ্কা

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১০ মার্চ ২০২৩, ১৬:১৭

সম্প্রতি মহাকাশে একটি গ্রহাণুর আবিষ্কার হয়েছে। এটির আকার অলিম্পিক গেমের একটি সুইমিংপুলের সমান। ধারণা করা হচ্ছে, আগামী ২৩ বছরের মধ্যে, সম্ভাব্য ২০৪৬ সালের ভালোবাসা দিবসে পৃথিবীর সঙ্গে গ্রহাণুটির সংঘর্ষ হতে পারে। নাসার প্ল্যানেটরি প্রতিরক্ষা সমন্বয় অফিস এই তথ্য জানিয়েছে। খবর সিএনএনের।


গ্রহাণুটির নাম দেওয়া হয়েছে ‘২০২৩ ডিডব্লিউ’। নাসার ঝুকিপূর্ণ বস্তুর তালিকায় থাকা গ্রহাণুটি টরিনো ইমপ্যাক্ট হাজার্ড স্কেলে ১০ এর মধ্যে এক নম্বরে রয়েছে। অন্যান্য বস্তুর র‌্যাংকিং ১০ এর মধ্যে শূন্য।


জেট প্রপালশন ল্যাবরেটরি অনুসারে, যদিও ‘২০২৩ ডিডব্লিউ’ তালিকার শীর্ষে রয়েছে, তবে র‌্যাঙ্কিংয়ে ১ এর অর্থ হলো পৃথবীর সঙ্গে সংঘর্ষের সম্ভাবনা অত্যন্ত কম। র‌্যাংকিংয়ে শূন্য মানে হলো সংঘর্ষের সম্ভাবনা একেবারেই নেই।


ক্যালিফোর্নিয়ার পাসাডেনার জেট প্রপালশন ল্যাবরেটরির নেভিগেশন ইঞ্জিনিয়ার ডেভিড ফার্নোচিয়া বলেছেন, এই বস্তুটি বিশেষভাবে উদ্বেগজনক নয়।


নাসার কর্মকর্তারা সতর্ক করে জানিয়েছে, আঘাতের সম্ভাবনা নাটকীয়ভাবে পরিবর্তিত হতে পারে। তাছাড়া গ্রহাণুটিকে আরও পর্যবেক্ষণ ও বিশ্লেষণ করা হচ্ছে।


ইউরোপিয়ান মহাকাশ সংস্থার পূর্বাভাসমূলক তথ্য অনুযায়ী, গ্রহাণুটির পৃথিবীতে আঘাত হানার সম্ভাবনা ৬২৫টির মধ্যে ১টি। অন্যদিকে নাসার হিসাব অনুযায়ী, আঘাত হানার সম্ভাবনা ৫৬০টির মধ্যে ১।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও