কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ত্বকের উজ্জ্বলতা ফেরাতে ওটস

ওজন কমাতে ডায়েটিশিয়ানরা ওটস খাওয়ার পরামর্শ দেন। এতে রয়েছে নানা পুষ্টিকর উপাদান। এটি এমন একটি খাবার যা খেলে পেটও ভর্তি থাকে অথচ শরীর ক্যালরিও কম পায়। অনেকেই হয়তো জানেন না শরীরের পাশাপাশি ত্বকের যত্ন নিতেও ওটসের জুড়ি নেই।

যেভাবে ত্বকের যত্ন নেয় ওটস-

শুষ্ক ত্বকের সমস্যা: শুষ্ক ত্বকের সমস্যা কমবে ওটসের গুণে। শুধু জানতে হবে ওটসের ব্যবহারের কৌশল। তবে এই খাদ্যে আছে ভরপুর অ্যান্টি-অক্সিড্যান্ট। সেটাই ত্বকে পুষ্টি জোগায়। মসৃণ হয় ত্বক।

ব্রণ: ত্বকে তেল, ময়লা জমে থাকলে ব্রণ হওয়ার আশঙ্কা বাড়ে। ওটসের মধ্যে থাকা প্রাকৃতিক ক্লিনজার ত্বকে জমে থাকা মযলা পরিষ্কার করে। ফলে ব্রণ হওয়ার আশঙ্কাও কমে।

ব্ল্যাকহেডস: তেল, ময়লা জমে রোমকূপ বন্ধ হতে শুরু করলে ব্রণেরর মতোই ব্ল্যাকহেডসের সমস্যাও বাড়ে। ওটস ত্বকের উপর জমে থাকা মৃত কোষ সরাতে সক্ষম। এতে উপস্থিত স্যাপোনিনস মুখ পরিষ্কার করে। এতে ব্ল্যাকহেডসের সমস্যাও কমে।

কীভাবে লাগাবেন ওটস?

একটি পাত্রে কয়েক চামচ ওটস নিন। তার মধ্যে পানি ঢালুন। এ বার ভালো করে ফোটাতে থাকুন। ওটস সিদ্ধ হয়ে এলে কয়েক কুচি টম্যোটো দিয়ে ফোটান। একটি থকথকে মিশ্রণ তৈরি করুন। এরপর ঠান্ডা করে মুখে মাখুন। বিশ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত এই মাস্ক লাগালে ত্বকের অনেক সমস্যা দূর হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন