কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চুলের যত্নে মেহেদী

দেশ রূপান্তর প্রকাশিত: ০৯ মার্চ ২০২৩, ০৯:২৮

নিয়মিত ত্বকের যত্ন নেন অনেকেই। কিন্তু চুলের যত্নে কি একই সময় ব্যয় করেন? প্রতি দিন শ্যাম্পু করা মানেই কিন্তু চুলের যত্ন নেওয়া নয়। এ ছাড়া অনেকেই বুঝতে পারেন না, আসলে চুলের যত্ন নেওয়ার সঠিক উপায় কোনটি।


চুল ভাল রাখতে সপ্তাহে এক দিন হলেও কিন্তু মেহেদী লাগানো উচিত। জেনে নিন চুলে মেহেদীর প্রধান উপকারগুলো।


১) প্রাকৃতিক কন্ডিশনার হিসাবে কাজ করে


বাহিরের ধুলো-ময়লা, দূষণে চুল অতিরিক্ত রুক্ষ হয়ে যায়। এ ছাড়া রাসায়নিক দ্রব্য মিশ্রিত প্রসাধনী ব্যবহারের ফলে চুল আরও রুক্ষ হয়ে পড়ে। চুল সুন্দর ও কোমল রাখতে এক্ষেত্রে মেহেদী খুব কার্যকরী। সপ্তাহে একবার মেহেদী আপনার চুল অনেকখানি কোমল রাখতে সাহায্য করবে পাশাপাশি চুলকে উজ্জ্বল করবে।


২) চুলের গোড়া শক্ত করতে


চুল পড়ার সমস্যা নিয়ে নাজেহাল অনেকেই। মূলত চুলের প্রয়োজনীয় পুষ্টি কমে গেলে এ সমস্যা হয়। বাইরে থেকে চুল চকচকে, মসৃণ হলেও চুলের গোড়া মজবুত আছে কি না, সে দিকে নজর রাখা প্রয়োজন। এ ক্ষেত্রে শ্যাম্পু, সিরামের বদলে মেহেদী কার্যকরী ভূমিকা পালন করে। সপ্তাহে অন্তত এক দিন হেনা করলে চুলের পুষ্টি ফিরে আসবে। চুল ভিতর থেকে মজবুত ও শক্তিশালী হয়ে উঠবে। চুল পড়ার পরিমাণও ধীরে ধীরে কমবে।


৩) খুশকি প্রতিরোধে


অতিরিক্ত চুল ঝরার আরও একটি কারণ হল খুশকি। চুল পড়ার সমস্যা আটকাতে তাই সবার আগে খুশকি কমানো প্রয়োজন। এর জন্য অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু ব্যবহার করার পরেও দেখা যায় বর্ষা বা শীতকাল আসতেই খুশকিতে ভরে যায় মাথা। এর অন্যতম একটি সমাধান হতে পারে মেহেদী। ১৫ দিনে অন্তত দুই বার মেহেদী করলে ভাল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও