কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


জয়ার ঘরে কি তবে একহালি ফিল্মফেয়ার!

ভারতের অন্যতম সম্মাননা ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস। খানিকটা বিস্ময়কর তথ্য হলো, এর বাংলা সংস্করণে টলিউডের সব নায়িকাকে ছাপিয়ে গত তিনটি আসরেই সেরা অভিনেত্রীর পদকটি ঘরে তুলে নিয়েছিলেন ঢাকার মেয়ে জয়া। 

এরমধ্যে দুইবার জনপ্রিয় বিভাগে, শেষবার সমালোচক বিচারে। আশার কথা, ফিল্মফেয়ার বাংলায় প্রাপ্তির হ্যাটট্রিক করেও থামছে না জয়ার জয়যাত্রা। টানা চতুর্থবারের মতো এবারও মনোনয়নের তালিকায় জ্বলছে জয়ার নাম।

১০ মার্চ কলকাতার একটি রাজকীয় আয়োজনের মধ্য দিয়ে ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলা ২০২২’ প্রদান করা হবে। এতে এবার জয়া পেয়েছেন সায়ন্তন মুখার্জির ‘ঝরা পালক’ ছবিটির জন্য সমালোচক বিভাগে শ্রেষ্ঠ অভিনেত্রীর মনোনয়ন। তার সঙ্গে এই লড়ায়ে এবার রয়েছেন গার্গি রায়চৌধুরী, ঋতুপর্ণা সেনগুপ্ত, স্বস্তিকা মুখার্জি, শুভশ্রী গাঙ্গুলী ও পিয়ালি সামান্তা।

জয়াকূলে জোর গুঞ্জন, এবারও সেরার স্বীকৃতি ঘরে তুলছেন অভিনেত্রী। সেটি পেলে তার ঘরে সম্মানজনক একহালি ফিল্মফেয়ার পদক শোভা পাবে। অভিনেত্রীও এ বিষয়ে বেশ আশাবাদী। প্রস্তুতি নিচ্ছেন ১০ মার্চের লালগালিচার সাজ-পোশাক নিয়ে।

না, টানা চতুর্থবারের মতো পদকটি তার ঘরে উঠছে কি না, সে বিষয়ে আগাম মুখখুলে কিছু বলতে চাইছেন না। জবাবে শুধু এটুকু বললেন, ‘সব তো সম্মানিত সমালোচক জুরি সদস্যদের হাতে। যারা মনোনয়ন পেলেন, তারা সবাই এই স্বীকৃতির যোগ্য। এখন দেখা যাক কী হয় ১০ মার্চ। হুম, পুরস্কার পেলে তো ভালোই লাগে। উৎসাহ পাই কাজের। আর এই পুরস্কারটি তো বেশ সম্মানজনক। দেখা যাক।’     

বলা প্রয়োজন, জয়া আহসান ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলা ২০১৭’ আসরে কৌশিক গাঙ্গুলির ‘বিসর্জন’ দিয়ে অর্জনের গল্পটা শুরু করেন। অনুষ্ঠানটি হয় ২০১৮ সালে। সেবার জনপ্রিয় শাখায় শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার ঘরে তোলেন জয়া। এরপর ২ বছর এই আসরটি বন্ধ ছিলো। ২০২০ সালে ‘রবিবার’ ও ‘বিজয়া’ সিনেমার জন্য জনপ্রিয় শাখায় শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে ফের পুরস্কৃত হন। পরের বছর ‘বিনিসুতোয়’ সিনেমার জন্য সমালোচক পুরস্কার জয় করেন।

টানা তিনবারই ফিল্মফেয়ার বাংলা ঘরে তোলেননি জয়া আহসান। এই গল্পের শুরুটা তারও বেশ আগে থেকে। ২০১৪ সালে অরিন্দম শীলের ‘আবর্ত’ এবং একই নির্মাতার ‘ঈগলের চোখ’ (২০১৬) ছবিতে অভিনয়ের জন্য ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে মনোনয়ন পেয়েছিলেন অভিনেত্রী; তবে পুরস্কৃত হননি। 

টলিউডেই থেমে নেই জয়া। এরমধ্যে পা ফেলেছেন বলিউড মিশনেও। সম্প্রতি শেষ করে এলেন পঙ্কজ ত্রিপাঠির সঙ্গে ‘করক সিং’ সিনেমার কাজ। এই ছবির গল্প ইনভেস্টিগেটিভ ড্রামা ঘরানার। এর গল্প লিখেছেন বিরাফ সরকারি, রিতেশ শাহ ও নির্মাতা অনিরুদ্ধ রায় চৌধুরী। ছবিটির মুক্তির বিষয়ে এখনও কোনও ঘোষণা আসেনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন