কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এককালের নরমাংস ভোজী গাছবাসী মানুষেরা

www.ajkerpatrika.com আমাজন অরণ্য প্রকাশিত: ০৭ মার্চ ২০২৩, ১২:২১

করোওয়াইদের কথা প্রথম পড়েছিলাম যদ্দুর মনে পড়ে রিডার্স ডাইজেস্টে। সভ্যতার স্পর্শ পায়নি এমন মানুষদের কথা ভাবতে গেলে আমাজনের জঙ্গলের কিংবা আফ্রিকার কিছু অঞ্চলের আদিবাসীদের কথাই মাথায় চলে আসত। তবে এই ধারণা বদলে দেয় করোওয়াইরা। আরও মজার ব্যাপার হলো, তাঁদের বাস এশিয়া মহাদেশেই, দক্ষিণ-পূর্ব ইন্দোনেশিয়ার পাপুয়া অঞ্চলের গহিন অরণ্যে। আজ বলব করোওয়াইদের গল্প।


বিংশ শতাব্দীর সত্তরের দশক পর্যন্ত বাইরের পৃথিবীর সঙ্গে যোগাযোগ ছিল না এই আদিবাসীদের। নিজেরদের এই গভীর বনানীর জগৎ ছাড়া আর কোনো পৃথিবী আছে এটা ভাবতেও পারত না ওরা, তেমনি করোওয়াইদের কথা জানত তা গোটা দুনিয়ার মানুষও। এরপরই ১৯৭৪ সালে ডাচ মিশনারিরা খুঁজে বের করেন তাঁদের। প্রজন্মের পর প্রজন্ম ধরে বুনো জন্তু শিকার ও জংলি ফল-মূল, লতা-পাতা সংগ্রহ করে জীবন ধারণ করছে এই আদিবাসীরা। আরাফুরা সাগর থেকে মোটামুটি ১০০ কিলোমিটার দূরত্বে করোওয়াইদের বসতি। 


করোওয়াইদের খুঁজে পাওয়ার পর তাঁদের সম্পর্কে আজব এক তথ্য বেরিয়ে আসে। করোওয়াইরা নরমাংস ভোজন করে? পিলে চমকানো খবরটা এতটাই তোলপাড় তোলে যে আরেকটু হলে এর আড়ালে ঢাকা পড়তে বসেছিল এই অরণ্যচারী আদিবাসীদের আশ্চর্য আরেক বৈশিষ্ট্য। সেটি হলো, তাঁদের বৃক্ষচর স্বভাব। উঁচু উঁচু গাছে বাস তাঁদের, তাও অসাধারণ স্থাপত্যকর্মের দৃষ্টিনন্দন সব ঘর। আমার করোওয়াইতে মজে যাওয়ার কারণ তাঁদের এই গাছের জীবনই। 


পর্যটক টানতে পৃথিবীর বিভিন্ন দেশের রিসোর্টে এখন গাছে রাত কাটানোর চমৎকার ব্যবস্থাও হয়েছে। কিন্তু দেখুন, শত শত বছর ধরে প্রয়োজনের তাগিদেই এমন আশ্চর্য গাছ-বাড়িতে বাস করে আসছে এই আদিবাসীরা। 


মনে নিশ্চয়ই এখন একটা প্রশ্ন জেগেছে, করোওয়াইদের এই গাছবাড়িগুলো কতটা উঁচুতে? সাধারণত ২০ থেকে ৪০ ফুট উচ্চতায় দেখা পাবেন এমন বাড়িগুলোর। তবে কোনো কোনোটা ছাড়িয়ে যায় এক শ ফুটের সীমাও। ১১৪ ফুট উঁচুতে এমন বাড়ি বানানোর রেকর্ডও আছে। 


একটি গাছেই তৈরি হয় ঘরটি, কখনো কখনো কয়েকটি জীবন্ত গাছের ওপর থাকে ভিতটা, বাড়তি সাপোর্ট হিসেবে থাকে কাঠের খুঁটি। এই গাছবাড়িতে বাসের অনেক সুবিধা। এটা বাসিন্দাদের যে শুধু নিচে গিজগিজ করতে থাকে অগণিত রক্তলোভী মশার কবল থেকে বাঁচায় তা নয়, বাঁচায় প্রতিহিংসাপরায়ণ প্রতিবেশী কিংবা বন্যপ্রাণীদের থেকেও। অবশ্য করোওয়াইরা এ ধরনের গাছ-বাড়িতে বাসের আরেকটি কারণ আছে। অশুভ আত্মায় প্রবল বিশ্বাস তাঁদের। তাঁরা মনে করেন, এভাবে উঁচু সব বৃক্ষে বাড়ি বানালে অশুভ আত্মাদের কবল থেকেও রেহাই মিলবে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে