কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সীতাকুণ্ডের ওই অক্সিজেন প্ল্যান্ট চালাতেন দুজন ডিপ্লোমা ডিগ্রিধারী

প্রথম আলো সীতাকুণ্ড প্রকাশিত: ০৬ মার্চ ২০২৩, ১৮:২৬

চট্টগ্রামের সীতাকুণ্ডের সীমা অক্সিজেন প্ল্যান্টটি চলত দুজন ডিপ্লোমা ডিগ্রিধারী ও মানবিক বিভাগ থেকে পাস করা এক কর্মকর্তার মাধ্যমে। সেখানে দক্ষ জনবলের অভাব ছিল। প্ল্যান্টের অপারেটর ছিলেন ডিপ্লোমাডিগ্রীধারী।


আজ সোমবার বেলা সাড়ে ১১টায় দক্ষ জনবল সংকটের বিষয়ে চট্টগ্রাম জেলা প্রশাসন কার্যালয়ের উদ্যোগে আয়োজিত মতবিনিময় সভায় এক প্রশ্নের জবাবে এসব তথ্য জানান কারখানার ব্যবস্থাপনা পরিচালক মো. মামুন উদ্দিন।


চট্টগ্রাম জেলার ভারী ও মাঝারি শিল্প প্রবণ এলাকায় দুর্ঘটনা হ্রাসকল্পে মহাপরিকল্পনা প্রণয়নের উদ্দেশ্যে এ মতবিনিময় সভার আয়োজন করে জেলা প্রশাসন। এ সভায় চট্টগ্রামে বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানের শতাধিক প্রতিনিধি, শিল্পপুলিশের সদস্য, জনপ্রতিনিধি, ফায়ার সার্ভিসের কর্মকর্তাসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভার সভাপতিত্ব করেন চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।


সভায় বিভিন্ন প্রশ্নের সম্মুখীন হন সীমা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মো. মামুন উদ্দিন। তিনি দাবি করেন, সব ধরনের লাইসেন্স নিয়ে তাঁরা কার্যক্রম পরিচালনা করে আসছিলেন। ঠিক কী কারণে এ দুর্ঘটনা ঘটেছে, তা এখনো তাঁরা জানেন না। ওখানে বিকেলের পালায় ১৪ থেকে ১৫ জন কর্মরত ছিলেন। এর মধ্যে অপারেটর ছিলেন তিনজন, বাকিরা ফিলিংম্যান ও শ্রমিক।


জেলা প্রশাসকের এক প্রশ্নের জবাবে মো. মামুন উদ্দিন বলেন, তিনি হিসাববিজ্ঞান বিভাগে সিডনি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করেছেন। জেলা প্রশাসক প্রশ্ন করেন, কারখানায় যাঁরা কাজ করতেন, তাঁদের কারও প্রকৌশলবিদ্যার দক্ষতা ও একাডেমিক জ্ঞান কি রয়েছে? জবাবে মো. মামুন উদ্দিন বলেন, যিনি অপারেটর আছেন, তিনি ডিপ্লোমা ডিগ্রিধারী। তাঁরা ২৭ বছর ধরে প্ল্যান্টটি চালাচ্ছেন।

গত শনিবার বিকেলে সীতাকুণ্ডের কদমরসুল এলাকায় শিল্পে ব্যবহৃত অক্সিজেন উৎপাদনের কারখানা সীমা অক্সিজেন লিমিটেডে বিকট শব্দে বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণে সাতজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অন্তত ২৫ জন। আশপাশের অন্তত এক বর্গকিলোমিটার এলাকা কেঁপে ওঠে ওই বিস্ফোরণে। লোহার পাত উড়ে গিয়ে পড়েছে অন্তত আধা কিলোমিটার দূরে। এ ঘটনার পর শিল্প কারখানায় দুর্ঘটনা রোধে মহাপরিকল্পনা তৈরির করার উদ্দ্যেশ্যে জেলা প্রশাসন মতবিনিময় সভার আয়োজন করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও