কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

খুসখুসে কাশি কিছুতেই কমছে না?

সমকাল প্রকাশিত: ০৬ মার্চ ২০২৩, ১২:০০

ঋতু পরিবর্তনের সময় সর্দি-কাশি লেগেই থাকে। এই সময়ে জ্বর হোক বা ভাইরাল সংক্রমণ, তার সঙ্গে যোগ হয় কাশি। অনেক সময় সর্দি-জ্বর কমে গেলেও কাশি কিছুতেই কমতে চায় না। সারাক্ষণ গলার কাছে একটা খুসখুসে ভাব অস্বস্তির কারণ হয়ে ওঠে। কাশির কারণে নানা ধরনের বিড়ম্বনায়ও পড়তে হয়। এই অস্বস্তি থেকে মুক্তি পেতে চিকিৎসকরা কাশির সিরাপ দেন। তারপরও কাশি কমতে চায় না। সেক্ষেত্রে ওষুধের পাশাপাশি ঘরোয়া সমাধানও অনুসরণ করতে পারেন। যেমন-


১. এক গ্লাস হালকা গরম পানিতে দু’চা চামচ মধু, আধ চা চামচ লেবুর রস আর সামান্য পরিমাণ আদার রস মিশিয়ে দিনে অন্তত দুই থেকে তিন বার খেলে শুকনো কাশি থেকে রেহাই পাওয়া যাবে।


২. কাশি দূর করতে আদার জুড়ি মেলা ভার। বাইরে বের হলে টুকরো করে কেটে রাখা আদা সামান্য লবণ মাখিয়ে নিজের সঙ্গে রাখতে পারেন। কিছু ক্ষণ পর পর এটি খেলে কমতে পারে কাশি।


৩. সারা দিনে দুবার মধু খেতে পারেন। এতেও কাশি নিয়ন্ত্রণে থাকবে। গলার সংক্রমণ এড়াতে মধু উপকারী।


৪. সর্দি, কাশি ও ঋতু পরিবর্তনের সময়ে গলাব্যথা এবং খুসখুসে কাশি হলে আরাম পেতে মুখে এলাচ রাখতে পারেন। এত উপকার পাবেন। তুলসি পাতা চিবিয়ে খেয়ে নিলেও কাশি কমে।


৫. গলায় খুসখুসে ভাবের সঙ্গে কাশি হলে গরম দুধের সঙ্গে অল্প হলুদ মিশিয়ে খেতে পারেন। দিনে অন্তত দু’বার নিয়ম করে খেলে উপকার পাবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে