কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মুখের কথা সহজে বোঝার জন্য টেক্সট কমান্ড হালনাগাদ করছে মাইক্রোসফট

প্রথম আলো প্রকাশিত: ০৫ মার্চ ২০২৩, ১৪:০২

মুখের কথায় বিভিন্ন কমান্ড দিয়ে থাকেন অনেকেই। তবে দেশভেদে ইংরেজি শব্দ উচ্চারণে তারতম্য থাকায় ব্যবহারকারীদের সব কথা নির্ভুলভাবে শনাক্ত করা সম্ভব হয় না। সমস্যা সমাধানে উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমের টেক্সট কমান্ড প্রযুক্তি হালনাগাদ করছে মাইক্রোসফট। নতুন এ সুবিধা চালু হলে ব্যবহারকারীদের মুখের কথা নির্ভুলভাবে শনাক্ত করে বিভিন্ন কাজ করে দেবে টেক্সট কমান্ড প্রযুক্তি।


হালনাগাদ টেক্সট কমান্ড প্রযুক্তিতে মুখের কথা নির্ভুলভাবে শনাক্তের জন্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, নিউজিল্যান্ড, কানাডা, অস্ট্রেলিয়া ও ভারতের ইংরেজি উচ্চারণ অপশন নির্বাচন করা যাবে। ফলে উচ্চারণে ভিন্নতা থাকলেও সহজে ব্যবহারকারীদের মুখের কথা শনাক্ত করে কাজ করতে পারবে উইন্ডোজের টেক্সট কমান্ড। আর তাই সহজেই উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমের ভয়েস সেবা ব্যবহার করে মুখের কথায় লেখা নির্বাচন, বোল্ড বা ইটালিক ফন্টে পরিবর্তন, দুটি শব্দের মধ্যে থাকা স্পেস বা খালি স্থান মুছে ফেলাসহ তথ্য সম্পাদনাও করা যাবে। এরই মধ্যে উইন্ডোজ ১১ বেটা সংস্করণ ব্যবহারকারীদের ওপর ও সুবিধার কার্যকারিতা পরখ করছে মাইক্রোসফট।

সম্প্রতি উইন্ডোজ ১১–এর ইন-অ্যাপ কমান্ড হেল্প পেজ হালনাগাদ করেছে মাইক্রোসফট। ফলে সার্চবার থেকেই ব্যবহারকারী দ্রুত বিভিন্ন কমান্ড বা নির্দেশনা দিতে পারেন। শুধু তা–ই নয়, মুখের কথায় সহজেই কমান্ড হেল্প পেজ চালু করা যায়। পর্যায়ক্রমে সব ব্যবহারকারী এ সুবিধা ব্যবহার করতে পারবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও