কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইরানে মেয়েদের স্কুলে আবারও বিষাক্ত গ্যাস প্রয়োগ, অভিভাবকদের বিক্ষোভ

প্রথম আলো ইরান প্রকাশিত: ০৫ মার্চ ২০২৩, ০৯:৩১

ইরানে আবারও মেয়েদের স্কুলে বিষাক্ত গ্যাস প্রয়োগের ঘটনা ঘটেছে। গতকাল শনিবার দেশটির ১০টি প্রদেশের ৩০টির বেশি স্কুলে এ ঘটনা ঘটেছে। এতে অসংখ্য শিক্ষার্থী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি আছে। এ ঘটনার প্রতিবাদে বিক্ষোভে নেমেছেন উদ্বিগ্ন অভিভাবকেরা।


গতকাল রাজধানী তেহরানসহ অন্য শহরগুলোতেও এ বিক্ষোভ শুরু হয় বলে দেশটির সংবাদ সংস্থা ও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ভিডিওর মাধ্যমে জানা গেছে।


গত তিন মাসে ইরানজুড়ে স্কুলছাত্রীদের মধ্যে শ্বাসকষ্টের শত শত ঘটনার খবর এসেছে। একজন সরকারি কর্মকর্তা বলেন, মেয়েদের স্কুলগুলো জোর করে বন্ধ করার চেষ্টা হতে পারে এটি।


দেশটির স্বাস্থ্যমন্ত্রী বলেন, মেয়েদের ‘হালকা বিষ’ প্রয়োগ করা হয়েছে। কিছু কিছু রাজনীতিক বলছেন, মেয়েদের শিক্ষার বিরোধিতাকারী কট্টর ইসলামপন্থী গোষ্ঠীগুলো এ ঘটনা ঘটাতে পারে।


ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আবদুলরেজা রহমানি ফাজলি গতকাল এক বিবৃতিতে বলেছেন, এ ঘটনায় তদন্তকারীরা ‘সন্দেহজনক নমুনা’ পেয়েছেন। শিক্ষার্থীদের অসুস্থতার কারণ জানতে তা পরীক্ষা করা হচ্ছে। এর ফল দ্রুত প্রকাশ করা হবে।


গতকালও ১০টি প্রদেশের ৩০টির বেশি স্কুলে বিষাক্ত গ্যাস প্রয়োগের ঘটনা ঘটেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা এ-সংক্রান্ত ভিডিও চিত্রে দেখা গেছে, এ ঘটনা জানার পর সন্তানদের বাসায় নিয়ে যাওয়ার জন্য স্কুলের সামনে জড়ো হয়েছেন অভিভাবকেরা। কাউকে কাউকে আবার অ্যাম্বুলেন্স বা বাসে করে হাসপাতালে নিয়ে যেতে দেখা গেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও