কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


একরাত না ঘুমালে মস্তিষ্কের বয়স বাড়বে ১ থেকে ২ বছর!

মাত্র এক রাত না ঘুমালেই আপনার মস্তিষ্কের বয়স বাড়তে পারে কয়েক বছর। সম্প্রতি একটি গবেষণায় তথ্যই খুঁজে পাওয়া গেছে। জার্নাল অফ নিউরোসায়েন্সে প্রকাশিত হয়েছে এই গবেষণার খুঁটিনাটি। 

সেখানে বলা হয়েছে, একরাত না ঘুমোলে মস্তিষ্কের বয়স একধাক্কায় এক থেকে দু’বছর বেড়ে যায়। এর উল্টোটাও হয় বলেই দাবি করা হয়েছে ওই সমীক্ষায়। 

রাতে ভালো ঘুম হলে পরিবর্তনগুলো বিপরীতও হয়। অর্থাৎ এক্ষেত্রে বোঝানো হচ্ছে যে মস্তিষ্কের বয়স বাড়ে না। আন্তর্জাতিক গবেষকদের একটি দল যারা জার্মানির আরডব্লিউটিএইচ আচেন ইউনিভার্সিটির সঙ্গে যুক্ত, তারা এই তথ্য প্রকাশ করেছেন। আংশিক ভাবে যদি ঘুমের সমস্যা হয় তাহলে মস্তিষ্কের বয়সের ক্ষেত্রে লক্ষ্য করার মতো কোনো পরিবর্তন দেখা যায় না। 

একরাত ভালোভাবে না ঘুমালে মস্তিষ্কের রূপরেখার পরিবর্তন হয়। মস্তিষ্ক ক্রমশ বার্ধ্যকের দিকে এগোতে থাকে। তরুণ প্রজন্মের মধ্যে এই প্রবণতা দেখা যায়। তবে ঘুমের সমস্যার সমাধান হলে মস্তিষ্কের বার্ধর্কের সমস্যাও দূর হয়। 

গবেষক ইভা মারিয়া ইলমেনহোর্স্ট জানিয়েছেন, এই সমীক্ষায় প্রমাণ পাওয়া গেছে, কম ঘুমের কারণে মস্তিষ্কের ওপর প্রভাব পড়ে এবং তা ক্রমশ মস্তিষ্ককে বার্ধ্যকের দিকে এগিয়ে নিয়ে যায়। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন