কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


রেসিপি দেখলেই বুঝবেন এই রসমালাই বিশেষ কেন

বাড়িতে নতুন অতিথি এলে নানা রকম মিষ্টিমুখের আয়োজন করা হয়। যেহেতু বাড়ির তৈরি মিষ্টি সেখানে তো একটু নতুনত্ব থাকবেই। বাসায় যখন রসমালাই তৈরি করবেন তখন জাফরানের ব্যবহারে একটু ভিন্নতা আনতে পারেন। রেসিপি দিয়েছেন সেলিনা আক্তার।

জাফরানি রসমালাই

উপকরণ: ছোট ছোট রসগোল্লা তৈরির জন্য—ছানা ১ কাপ, ময়দা ৩ চা-চামচ, চিনি ১ টেবিল চামচ ও ঘি ১ টেবিল চামচ।  

শিরার জন্য—চিনি ১ কাপ, পানি ৫ কাপ, জাফরান ১ চিমটি ও এলাচি ২টি (থেঁতলে নেওয়া)।

মালাই তৈরির জন্য—দুধ ২ লিটার, চিনি সিকি কাপ, জাফরান ও এলাচিগুঁড়া সামান্য।  

প্রণালি: একটি ছড়ানো হাঁড়িতে চিনির সঙ্গে পানি মিশিয়ে চুলায় মৃদু আঁচে রাখুন। সেখানে এলাচি ও জাফরান মিশিয়ে শিরা তৈরি করে নিন।

ছানা ভালো করে ৮-১০ মিনিট মথে নেওয়ার পর ছানার সঙ্গে রসগোল্লা তৈরির সব উপকরণ মিশিয়ে আবার ভালো করে মথে নিন। মথে নেওয়া ছানা থেকে ছোট ছোট করে গোল্লা বানিয়ে নিন।

চুলার আঁচ বাড়িয়ে গোল্লাগুলো শিরায় দিন। মাঝারি তাপে ঢাকনা দিয়ে ঢেকে ১৫ মিনিট জ্বাল দিন। আঁচ কমিয়ে আরও ১০ মিনিট রান্না করুন। এর মধ্যে আর ঢাকনা খুলবেন না। তাহলে মিষ্টি চুপসে যেতে পারে। সব মিলিয়ে আধা ঘণ্টা পর চুলা বন্ধ করে দিন। তাপমাত্রা স্বাভাবিক করার জন্য রেখে দিন ২ থেকে ৩ ঘণ্টা।

অন্য হাঁড়িতে মালাই তৈরি করে নিন। দুধ জ্বাল দিয়ে তিন ভাগের এক ভাগ হলে চিনি, জাফরান ও এলাচিগুঁড়া দিয়ে নাড়তে থাকুন। ঘন হয়ে এলে নামিয়ে নিন। পরিবেশনের পাত্রে জ্বাল দেওয়া ঘন মালাই ঢেলে নিন। শিরা থেকে রসগোল্লা তুলে চার-পাঁচ ঘণ্টা দুধে ভিজিয়ে রাখুন। এরপর পরিবেশন করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন