কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অপচয় আর নয়

দেশ রূপান্তর বদরুল হাসান প্রকাশিত: ০১ মার্চ ২০২৩, ১২:৩২

অর্থনীতির ক্ষেত্রে দেশ এখন সংকটকাল অতিক্রম করছে। উত্তুঙ্গ মুদ্রাস্ফীতি, ওএমএসের ট্রাকের পেছনে মানুষের দীর্ঘ লাইন, উচ্চ জ্বালানি মূল্য, অস্থির মুদ্রা বিনিময় হার, সংরক্ষণবাদী আমদানি সত্ত্বেও চলতি হিসাবে বড়সড় ঘাটতি ও রিজার্ভের ক্রমহ্রাসমান প্রবণতা প্রভৃতিতে এই সংকটের অবয়ব দৃশ্যমান। শাসক দলের নেতাদের দাবি, কভিড-১৯ এর ধকল সামলে নিয়ে অর্থনীতি যখন পুনরায় দুলকি তালে চলতে শুরু করে তখন কাবাব মে হাড্ডি হয়ে আবির্ভূত হয় ইউক্রেন যুদ্ধ। অর্থাৎ সব দোষের নন্দঘোষ হলো ইউরোপীয় অঞ্চলের এই যুদ্ধ। অবশ্য নিন্দুকেরা বলেন, এই সংকটের জন্য বিরূপ বহিঃস্থ কারণের চেয়ে অদূরদর্শী দেশি পরিকল্পনা এবং অব্যবস্থাপনাও কম দায়ী নয়। সে যাই হোক, সরকার অবশ্য সংকট শুরু হওয়ার সঙ্গে সঙ্গে দ্রুতগতিতে বেশ কিছু প্রতিকার ও প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করে। এর মধ্যে অন্যতম হচ্ছে সরকারি ব্যয়ে কৃচ্ছ্রসাধন নীতি অনুসরণ।


সরকারি ব্যয় সংকোচন নীতির অনুসরণে অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ প্রকল্প পরিহার, গাড়ি কেনা ও জ্বালানি খরচ কমানো, কর্মকর্তাদের বিদেশ ভ্রমণের ওপর একাধিকবার যতি টানার নির্দেশ দেওয়া হয়েছে। এদেশে ‘সরকারি মাল দরিয়া মে ঢাল’-এর যে সংস্কৃতি চালু রয়েছে, সে পটভূমিতে স্বাভাবিক সময়েও এই জাতীয় নির্দেশের প্রয়োজনীয়তা নিয়ে বোধ করি কেউ প্রশ্ন তুলবে না। তবে বর্তমানে মাথা মোটা আমলাতন্ত্রে তাদের স্বার্থবিরোধী এই রকম নির্দেশ কতটুকু কার্যকর করা যাবে, সেটা একটা প্রশ্ন বটে। অপচয় আর অপব্যয়ের সংস্কৃতি শুধু সরকারি খাতে যে সীমাবদ্ধ, তা বলা যাবে না। সরকারি ও বেসরকারি যে পর্যায়েই অপব্যয় ও অপচয় হোক না কেন, তা জাতীয় সম্পদকে কমিয়ে ফেলে এবং নাগরিকদের কর্মদক্ষ হতে নিরুৎসাহিত করে। কাজেই সরকারি কাঠামোর বাইরেও বৃহত্তর পর্যায়ে যাতে সম্পদের অপব্যয় ও অপচয় না হয়, তার জন্য প্রয়োজন জরুরি নির্দেশনা ও ব্যবস্থা গ্রহণ।


কয়েক দিন আগে এক বন্ধুর ছেলের বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে হয়েছিল। অনুষ্ঠানটি ছিল লোকে লোকারণ্য বলতে যা বোঝায় তাই; দ্বিতীয় ব্যাচেও খাবার টেবিলে জায়গা পেতে কষ্ট হচ্ছিল। এই জাতীয় অনুষ্ঠানে সাধারণত যা হয়, তাই ঘটল; এক বন্ধুর শখের মহামূল্যবান একটি সেলফোন সেট লাপাত্তা হয়ে গেল। দুই বন্ধু তখন ছুটলেন সিসিটিভি নিয়ন্ত্রিত কক্ষের কন্ট্রোল রুমে; চোরের টিকিটা দেখা যায় কি না, তা পরীক্ষা করতে। অনেক ঘাঁটাঘাঁটি করে তারা বীক্ষণ যন্ত্রের সংরক্ষিত ডিজিটাল পর্দায় তস্কর ও তার হাত-সাফাই কাজের সন্ধান করতে সমর্থ হলেন। কিন্তু ঐ যন্ত্রটি তো কেবল ছবি তুলতে ও তা কিছুকালের জন্য সংরক্ষণে সক্ষম; আটকের ক্ষমতা সে এখনো প্রাপ্ত হয়নি। চোরের ছবি দেখেও তাকে পাকড়াও করতে না পেরে আমাদের সবার মন খারাপ হয়ে গেল। কিন্তু তারপর মনটা আরও বেশি খারাপ হয়ে গেল খাবার টেবিলে মানুষের আচরণ দেখে। টেবিলে খাবার বিস্তর, খাদকেরা পাতে নিচ্ছে এন্তার, কিন্তু অধিকাংশই চালাচ্ছে স্বেচ্ছাচার; খোদাই খাসির মতো একটু করে চেখে পছন্দ না হলে সামনে রাখা হাড়ের পাত্রে মাংস নিক্ষেপ করছে। আবার পছন্দ মতো গোস্ত পেতে বেয়ারাকে নতুন গামলা ভরে ভোজ্য আনার আদেশ দিচ্ছে। এ যেন মাংস খাওয়া ও ছোড়ার এক হোলিখেলা; একেক জনের উচ্ছিষ্টে অন্তত দুজন বুভুক্ষুর সহজেই উদর পূর্তি হতে পারে। এর আগেও বিয়ের অনুষ্ঠানগুলোতে একই খামখেয়ালিপনার পুনরাবৃত্তি লক্ষ করেছি। এই শ্রেণির লোকজনের খাওয়া-দাওয়ার বাহার দেখে বুঝতে বাকি থাকে না, এই সর্বব্যাপী অপুষ্টির দেশে স্থূলতায় ভোগা আদম সন্তানদের মধ্যে হার ৪০ শতাংশের কাছাকাছি কেন? এই বিলাসিতা দেশের এই পরিস্থিতিতে একেবারেই বেমানান।


কভিড-১৯ ও তৎপরবর্তী ইউক্রেন যুদ্ধ বিশ্বময় যে খাদ্য ঘাটতির আশঙ্কা তৈরি হয়, সে পটভূমিতে দেশের প্রধানমন্ত্রী কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ঘোষণা করেন। এর মধ্যে অন্যতম ছিল দেশের খাদ্য উৎপাদন বৃদ্ধিতে কৃষি উপকরণের পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করা এবং এক ইঞ্চি ভূমিও পতিত না রাখা। তার এই নীতি পর্যাপ্ত ফল দেয়; দেশ খাদ্য ঘাটতির কবল থেকে রক্ষা পায়। খাদ্য নিরাপত্তায় উৎপাদন বৃদ্ধি যেমন গুরুত্বপূর্ণ, তার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ উৎপাদিত খাদ্যের অপচয় রোধ করা; এতে তেমন খরচ নেই বললেই চলে। এই কারণে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় উৎপাদিত খাদ্যপণ্যের অপচয় রোধ করা একটি অন্যতম অনুষঙ্গ। আমাদের ধর্মেও অপচয়কারীকে শয়তানের ভাই হিসেবে চিহ্নিত করা হয়েছে। এই বাস্তবতায় বিয়ের অনুষ্ঠানসহ বিভিন্ন গণজমায়েতে খাদ্যপণ্যের অপচয় রোধে ব্যবস্থা গ্রহণ অপরিহার্য হয়ে পড়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও