কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ফ্রিজে আলু রাখা কি ঠিক?

রান্নায় অতি প্রয়োজনীয় একটি সবজি আলু। ভাজি, ভর্তা,তরকারি সবকিছুতেই আলুর ব্যবহার বাড়তি স্বাদ যোগ করে। সপ্তাহের শুরুতে তাই অনেকেই কয়েক কেজি আলু কিনে ফ্রিজে মজুত করে রাখেন। এতে দীর্ঘ দিন আলু হয়তো ভালো থাকছে। কিন্তু এর প্রভাব পড়ছে শরীরে। ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের একটি প্রতিবেদন বলা হয়েছে, সাম্প্রতিক একটি গবেষণা বলছে, ফ্রিজে সংরক্ষণ করা আলু খেলে বাড়তে পারে ক্যানসারের ঝুঁকি।

ওই প্রতিবেদন অনুযায়ী গবেষকরা বলছেন, অন্যান্য সবজি ফ্রিজে রাখলে সমস্যা হয় না। কিন্তু আলুর ক্ষেত্রে বিষয়টি আলাদা। অনেক দিন ধরে আলু ফ্রিজে থাকলে তাতে অতিরিক্ত শর্করা তৈরি হয়। তখন ফ্রিজ থেকে আলু বের করে রান্না করার সময় সেই শর্করাগুলি ক্যানসার সৃষ্টিকারী অ্যাক্রিলামাইডে পরিণত হয়।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, আলু ফ্রিজে থাকলে স্টার্চ চিনিতে রূপান্তরিত হয়। কিন্তু তাপের সংস্পর্শে আসতেই এই শর্করা ক্ষতিকারক অ্যামিনো অ্যাসিডে পরিণত হয়। এই অ্যাসিড অ্যাসপারাজিনের সঙ্গে মিলিত হয়ে রাসায়নিক অ্যাক্রিলামাইড তৈরি করে। গবেষণায় আরও দেখা গেছে, আলু ছাড়াও রুটি এবং টমেটোর মতো খাবারগুলিও ফ্রিজে রাখা উচিত নয়। সেই সঙ্গে পেঁয়াজ, শসা, রসুনের মতো রান্নার উপাদান এবং ফলও ফ্রিজে রাখতে বারণ করছেন গবেষকরা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন