কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ভূমিকম্পে তুরস্কের চেয়ে ঢাকার ক্ষতি হবে বেশি

ঢাকায় তুরস্কের মতো ভূমিকম্প হলে বড় ধরনের বিপর্যয় নেমে আসবে। ক্ষতির পরিমাণ তুরস্কের চেয়ে অনেক বেশি হবে। এছাড়া সবচয়ে বড় আশঙ্কার বিষয় হলো, ঢাকায় বড় ধরনের ভূমিকম্পের সময় প্রায় সমাগত। এমনটিই আশঙ্কা করছেন এ সেক্টরের বিশেষজ্ঞরা।


তাদের মতে, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্কের গাজিয়ান্তেপ শহরের চেয়ে ঢাকার জনঘনত্ব বেশি। অন্যদিকে ঢাকা শহরের উন্মুক্ত জায়গা এবং সড়কের প্রশস্ততাও অনেক কম। সঙ্গত কারণে বড় মাত্রার ভূমিকম্প হলে এখানে ক্ষতি ব্যাপক হবে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ড. মেহেদী আহমেদ আনসারী যুগান্তরকে বলেন, ‘ঢাকায় ভূমিকম্প হওয়ার বড় ঝুঁকি রয়েছে। ১০০ থেকে ১৫০ বছরের মধ্যে এই এলাকায় পাঁচটি বড় ভূমিকম্প হয়েছে। এগুলোর মাত্রা সাত বা তার চেয়ে কিছু বেশি ছিল। সে হিসাবে এখন যে কোনো সময় এখানে ভূমিকম্প হতে পারে।

তিনি আরও বলেন, তুরস্কের চেয়ে ঢাকার ভূমিকম্পে ক্ষয়ক্ষতি বেশি হতে পারে। কারণ এখানে জনঘনত্ব বেশি। সড়কগুলো সরু। তবে ভবনের ক্ষয়ক্ষতি একই ধরনের হতে পারে।

জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান যুগান্তরকে বলেন, তুরস্কের মাত্রার ভূমিকম্প হলে ঢাকার অবকাঠামো লন্ডভন্ড হয়ে যাবে। এর চেয়ে কম মাত্রার হলেও ঢাকার অবস্থা নাজুক হয়ে পড়বে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন