কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জন্মনিবন্ধন সনদের ফি দেওয়া যাবে মুঠোফোনে

প্রথম আলো প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:০৭

নিবন্ধক কার্যালয়ে না গিয়ে মুঠোফোনে দেওয়া যাবে জন্মনিবন্ধন সনদের জন্য সরকার নির্ধারিত টাকা। আগামী মাস থেকে মোবাইলে আর্থিক সেবাদাতা (এমএফএস) প্রতিষ্ঠানের মাধ্যমে নির্ধারিত ফি দেওয়ার এ উদ্যোগ নিয়েছে সরকার। বিকাশ, নগদ, রকেট বা যেকোনো একটির মাধ্যমে নিবন্ধনের বিলম্ব ফি দেওয়া যাবে। এ ছাড়া অনলাইনে ব্যাংকের মাধ্যমেও ফি দেওয়া যাবে।

জন্মনিবন্ধনের জন্য গত বছর বাড়তি টাকা নেওয়ার অভিযোগ উঠেছিল দুই ইউপি সচিবের বিরুদ্ধে। অভিযোগ ওঠা ওই দুজন হলেন চাঁদপুরের সাদুল্যাপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) সচিব জুবায়ের হোসেন ও রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউপির সচিব তৈয়বুর রহমান। এ নিয়ে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। শুধু এই দুজন নন, সারা দেশেই জন্মনিবন্ধনে বাড়তি টাকা নেওয়ার অভিযোগ এসেছে।


এই বাড়তি টাকা দেওয়া বন্ধ করতেই উদ্যোগ নিয়েছে রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়। মুঠোফোনে টাকা দেওয়া বাস্তবায়িত হওয়ার পরের ধাপে সেবাগ্রহীতাকে আবেদন নিয়ে নিবন্ধকের কার্যালয়ে যেতে হবে না। সে ব্যবস্থাও করা হচ্ছে।


গত ৮ জানুয়ারি সচিবালয়ে জন্মনিবন্ধনের প্রক্রিয়া সহজীকরণ–সংক্রান্ত এক বৈঠকে এসব বিষয়ে আলোচনা হয়। বৈঠকের কার্যবিবরণী থেকে এসব তথ্য জানা গেছে। বৈঠকে স্থানীয় সরকার বিভাগের সচিব মুহাম্মদ ইবরাহিম সভাপতিত্ব করেন। ওই বৈঠকে সেবাগ্রহীতাদের হয়রানি বন্ধে প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্ন্যান্স ইনোভেশন ইউনিট থেকে ১৬টি সুপারিশ করা হয়। সেসব সুপারিশ বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছে রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও