কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পরিত্যক্ত বিমানবন্দরে আশা খুঁজছে এয়ারলাইন্সগুলো, বেবিচকের ভাবনায় নেই

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ১২:০৮

পদ্মা সেতুসহ যোগাযোগ অবকাঠামোর উন্নয়নে আকাশপথে অভ্যন্তরীণ রুটে যাত্রী কমার ‘আশঙ্কা’ করছে বিমান পরিবহন সংস্থাগুলো, ফলে ব্রিটিশ আমলে তৈরি পরিত্যক্ত, কার্যক্রম সঙ্কুচিত কিংবা বন্ধ হয়ে পড়া বিমানবন্দরগুলো সচলের কথা বলছে তারা।


তবে আকাশপথের নিয়ন্ত্রক সংস্থা বলছে, সেসব বিমানবন্দরকে আবার জাগিয়ে তোলার কথা আপাতত ভাবছে না তারা।


বরং অভ্যন্তরীণ যে বিমানবন্দরগুলো সচল রয়েছে, কিংবা কাংর্যক্রম খানিকটা কমে এসেছে, সেগুলোর মানোন্নয়ন ও সেবা বাড়ানোর কথা বলছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। পুরনো বা পরিত্যক্ত বিমানবন্দরগুলো চালুর বিষয়টি তাদের অগ্রাধিকার তালিকায় নেই।


সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু পোস্টে বলা হচ্ছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটিশ আমলে তৈরি সাতটি (বর্তমানে পরিত্যাক্ত) বিমানবন্দর চালুর উদ্যোগ নেওয়া হচ্ছে। এমন খবরে যেসব এলাকার বিমানবন্দরগুলোর অবস্থান সেসব এলাকার বাসিন্দারা ওই পোস্টগুলো শেয়ার করছেন। তবে বেবিচক বলছে, সেই আশা ‘আপাতত পূরণ হচ্ছে না’।


বেসরকারি এয়ারলাইন্সগুলোর সংগঠন এভিয়েশন অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ বলছে, যোগাযোগ কাঠামোর উন্নয়নে বিমান পরিবহনের অভ্যন্তরীণ বাজার ছোট হয়ে আসছে, যে কারণে নতুন গন্তব্য খোঁজা প্রয়োজন। আর সেজন্য পরিত্যাক্ত বিমানবন্দরগুলোতেই আশা দেখছে তারা।


সিভিল এভিয়েশনের হিসেবে, বর্তমানে দেশে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে তিনটি আন্তর্জাতিক বিমান বন্দরের পাশাপাশি ১২টি অভ্যন্তরীণ বিমানবন্দর রয়েছে। এ ১২টির মধ্যে রাজশাহী, সৈয়দপুর, বরিশাল, যশোর ও কক্সবাজারের বিমানবন্দর এখন বাণিজ্যিকভাবে সচল।


বাকি সাতটির মধ্যে বাগেরহাট বিমানবন্দর নির্মাণাধীন। আর তেজগাঁও, শমসেরনগর (মৌলভীবাজার) ও বগুড়া বিমানবন্দরে এয়ার অপারেশন শুরুর অনুমোদন নেই। ঈশ্বরদী, কুমিল্লা ও ঠাকুরগাঁও বিমানবন্দরের সেবা এখন বন্ধ।


এর বাইরে পটুয়াখালী, ফেনী, কুমিল্লা, টাঙ্গাইলসহ দেশের বিভিন্ন জায়গায় ব্রিটিশদের তৈরি করা এয়ারফিল্ড রয়েছে, যেগুলোর কোনো কোনোটি সামরিক প্রয়োজনে কাজে লাগছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও