কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যেসব লক্ষণে বুঝবেন মুখের ক্যান্সার

বার্তা২৪ প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:১২

দিনদিন ক্যান্সার আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমশ বেড়ে চলেছে। কয়েকটি ক্যানসার রয়েছে, যেগুলোর প্রকোপ ইদানিং খুব বাড়ছে। মুখের ক্যান্সার তার মধ্যে অন্যতম। মূলত ধূমপানের অভ্যাস ডেকে আনে এই ক্যান্সার। এছাড়াও গুটখা, খৈনি, পানমশলা খাওয়ার নিয়মিত অভ্যাসেও মুখে কর্কটরোগ দেখা দিতে পারে। প্রাথমিক অবস্থায় ধরা পড়লে মুখের ক্যান্সার সম্পূর্ণভাবে সারিয়ে তোলা যায়। নারীদের তুলনায় পুরুষরাই এই ক্যান্সারে আক্রান্ত হন বেশি। ঠোঁট, জিভ, গালের ভেতরের অংশ, মাড়ি, মুখের শক্ত ও নরম তালু, গলার নীচের অংশ— মুখের এই সব অংশই ক্যান্সারে আক্রান্ত হয় বেশি।


মরণরোগ শরীরে বাসা বাঁধলে বাইরে তার কিছু লক্ষণ প্রকাশ পায়। উপসর্গ সম্পর্কে ওয়াকিবহাল থাকলে চিকিৎসা শুরু করতে সুবিধা হতে পারে।


>> মুখের ভেতরে কোনও ব্যথাহীন ফোলা অংশ আছে? তা যদি ক্রমশ বাড়তে থাকে কিংবা মুখের ভিতরে মাংসপিণ্ড জমাট বাঁধতে থাকে, তাহলে ফেলে না রেখে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। এটি ক্যান্সারের লক্ষণ হতে পারে।



>> জিভ নাড়াতে অসুবিধে হওয়া কিংবা কথা বলার সময় সমস্যা হওয়াও কিন্তু মুখের ক্যান্সারের লক্ষণ। এ ছাড়া হা করতে অথবা মুখ খুলতে প্রবল ব্যথা হলেও অবহেলা না করে চিকিৎসককে সঙ্গে দ্রুত যোগাযোগ করুন।


>> ঠান্ডা লাগলে বা কোনও ভাইরাল জ্বর হলে গলায় ব্যথা হয়, ঢোক গিলতেও সমস্যা হয়। তবে সেই ব্যথা স্বল্প দিনের। যদি দেখেন দীর্ঘদিন পরেও এই ব্যথা কমছে না তা হলে সতর্ক হতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও