কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কেন আমাদের আশপাশের বেশির ভাগ ছেলেই সম্পর্কে জড়াতে চান না, কারণ জানাচ্ছে সমীক্ষা

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৫২

হালের গবেষণা বলছে, প্রত্যেক ১০ জন পুরুষের মধ্যে ৬ জনইকোনও রকম রোম্যান্টিক সম্পর্কে জড়াতে উৎসাহিত নন। ‘নিউ পিউ রিসার্চ সেন্টার ডেটা’র দেওয়া তথ্য অনুয়ায়ী ৩০ বছর বয়সি পুরুষদের মধ্যে প্রায় ৬৩ শতাংশই ‘সিঙ্গল’। ২০১৯ সালে এই পরিসংখ্যান ছিল ৫১ শতাংশ। মনোবিদ ফ্রেড র‌্যাবিনোউইজ় বলেন, “সমাজমাধ্যমে অতিরিক্ত সময় কাটানো, পর্ন ছবির প্রতি আসক্তি এবং না চাইতেই শারীরিক চাহিদা পূরণ হয়ে যাওয়াই একলা থাকার প্রবণতার কারণ। যা এখন রীতিমতো অভ্যাসে পরিণত হয়েছে।”


বিশেষ করে অতিমারির সময় থেকে শুরু হওয়া শারীরিক দূরত্ব বজায় রাখার যে বিধি নিষেধ, সেই অভ্যাস থেকেই পুরুষদের মধ্যে এমন ভাবনা আরও প্রগাঢ় হয়েছে। নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের মনোবিদ্যার শিক্ষক নাইয়োবি ওয়ে বলেন, “আমরা যোগাযোগ রক্ষার সঙ্কটে ভুগছি। নিজের সঙ্গে, পরিবারের সঙ্গে, এমনকি, আত্মীয়-পরিজনের সঙ্গে ন্যূনতম যোগাযোগ রাখতে না পারায় এখন আমাদের এই অবস্থা।”


তবে এই পরিসংখ্যানে পিছিয়ে নেই মহিলারাও। ৩০ বছর বয়সি মহিলাদের মধ্যে মাত্র ৩৪ শতাংশের বক্তব্যও অনেকটা ওই ‘সিঙ্গল’ পুরুষদের মতোই। মনোবিদের কাছে কাউন্সেলিং করতে আসা বহুজাতিক সংস্থায় কর্মরত এক তরুণীর বক্তব্য, “কোনও এক জনের সঙ্গে ডেটে যাওয়ার থেকে বন্ধুদের সঙ্গে ঘুরতে বা খেতে যাওয়া ঢের ভাল।”


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও