কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

উপমহাদেশে ভাসানীর মতো দ্বিতীয় নেতা নেই: সিরাজুল ইসলাম চৌধুরী

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০:০১

রাজনৈতিক সংগ্রামের পাশাপাশি ‘সাংস্কৃতিক বিপ্লবে নেতৃত্ব দিয়ে’ মওলানা আব্দুল হামিদ খান ভাসানী উপমহাদেশে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন বলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক  সিরাজুল ইসলাম চৌধুরী।


তিনি বলেছেন, “এই উপমহাদেশে অনেক নেতা এসেছেন, কিন্তু মওলানা ভাসানীর মতো আর দ্বিতীয় কাউকে পাইনি, যিনি মেহনতি মুক্তির জন্য সারাজীবন কাজ করেছেন। তিনি সামাজিক বিপ্লব করতেন। রাজনৈতিক সংগ্রামের পাশাপাশি সাংস্কৃতিক বিপ্লব করেছেন।”


বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার মিলনায়তনে সৈয়দ আবুল মকসুদের বই ‘ভাসানীচরিত : পাঠ ও পর্যালোচনা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এ কথা বলেন সিরাজুল ইসলাম চৌধুরী।


লেখক-সাংবাদিক সৈয়দ আবুল মকসুদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে এই আলোচনার আয়োজন করে সৈয়দ আবুল মকসুদ স্মৃতি সংসদ।

সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, “মওলানার সংস্কৃতি চর্চার দিকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি যে সম্মেলন করতেন, সেখানেই সাংস্কৃতিক চর্চা করতেন। সংস্কৃতির মান উন্নয়ন করা, বিশ্ববিদ্যালয় উন্নত করা, কলেজ প্রতিষ্ঠা করা ইত্যাদি তার চিন্তায় সবসময় কাজ করত। কৃষকের সমস্যা যে রাজনৈতিক সমস্যা, গণতন্ত্রের সংগ্রাম আর সাম্রাজ্যবাদের বিরুদ্ধে সংগ্রাম যে একই সংগ্রাম তা তিনিই বলেছেন।


“তিনি ব্রিটিশ শোষণের বিরুদ্ধে পাকিস্তানের জন্য লড়াই করেছেন। কিন্তু জিন্নাহর পাকিস্তান আর তার পাকিস্তান এক নয়। তার পাকিস্তান ছিল মেহনতি মানুষের পাকিস্তান। মওলানার এরকম সাংস্কৃতিক বিপ্লবের পরিচয় পেতে হলে আমাদের জন্য সৈয়দ আবুল মকসুদের এই বইটি অনেক সহায়ক হবে।”

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও