কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


খাদ্যপণ্য আমদানি ছাড় সহজ করল সরকার

আমদানিকৃত খাদ্যপণ্য ছাড় সহজীকরণ করল সরকার। আমদানিকৃত খাদ্যপণ্য আগে দুটি প্রতিষ্ঠান থেকে পরীক্ষা-নিরীক্ষার পর ছাড় করানোর নিয়ম থাকলেও সেটির পরিধি অনেকটা বাড়াল সরকার। আমদানি নীতি আদেশ ২০২১-২৪ এর একটি অনুচ্ছেদ সংশোধনের মাধ্যমে এ সুযোগ তৈরি করা হয়েছে।

গত রোববার বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মিরাজুল ইসলাম উকিল স্বাক্ষরিত এক আদেশ জারি করা হয়। এতে বলা হয়, আমদানি নীতি আদেশ ২০২১-২৪ এর অনুচ্ছেদ ২৩ এর উপ-অনুচ্ছেদ (২৪) এর পরিবর্তে উপ-অনুচ্ছেদ (২৪) প্রতিস্থাপিত হবে। ২৪ উপ-অনুচ্ছেদে বলা আছে, দেশে খাদ্যদ্রব্য আমদানির ক্ষেত্রে পরিশিষ্ট-৪ এ অন্তর্ভুক্ত খাদ্যদ্রব্য বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন-বিএসটিআইয়ের নির্ধারিত ফরমে এবং অন্যান্য খাদ্যদ্রব্যের ক্ষেত্রে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ-বিসিএসআইআর থেকে পরীক্ষার পর ছাড় করার বিধান ছিল। কিন্তু বর্তমানে ওই দুটি প্রতিষ্ঠান ছাড়াও বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস বা বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড-বিএবি কর্তৃক অনুমোদিত ল্যাব যা খাদ্যদ্রব্য ব্যবসার সঙ্গে জড়িত নয় এসব ল্যাব থেকে পরীক্ষার পর ছাড় করা যাবে।

বিষয়টিকে ইতিবাচক হিসেবে দেখছে পণ্যের মান প্রণয়নকারী প্রতিষ্ঠান বিএসটিআই। বিএসটিআইয়ের একজন কর্মকর্তা জানান, আমদানি নীতি আদেশে ৭৯টি পণ্য আমদানির ক্ষেত্রে বিএসটিআই থেকে পরীক্ষার পর ছাড়পত্র নেওয়ার বিধান রয়েছে। এসব পণ্যের মধ্যে ৩২টি হচ্ছে খাদ্যপণ্য। নীতি আদেশ অনুযায়ী ৩২টি খাদ্যপণ্য আমদানির ক্ষেত্রে বিএসটিআই থেকে ছাড়পত্র নিতে হবে। অন্যান্য খাদ্যপণ্যের ক্ষেত্রে বিসিএসআইআর, রেফারেন্স ল্যাবরেটরি ছাড়াও বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড কর্তৃক অনুমোদিত ল্যাব থেকে পরীক্ষা করানোর পর ছাড় করা যাবে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন