কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হৃৎপিণ্ড সুস্থ রাখতে কী করবেন

সমকাল প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৪৪

প্রকৃতিতে এখন বসন্তকাল চলছে। এটি সবচেয়ে আরামদায়ক ঋতু।  মৃদু বাতাস, গাছে গাছে ফুলের সমারোহ,আরামদায়ক আবাহাওয়ায় মনও ভালো রাখে। তীব্র শীতের পর এই সময়টা শরীরচর্চার জন্য বেশ উপযোগী। পুষ্টিকর খাবার গ্রহণ, নিয়মিত ব্যায়াম, মানসিক চাপ নিয়ন্ত্রণ হৃৎপিণ্ড সুস্থ রাখে। তবে কয়েক মাস নিষ্ক্রিয় থাকার পর হঠাৎ ব্যায়াম করলে হৃৎপিণ্ডের জন্য ক্ষতিকর হতে পারে। এ কারণে বসন্তকালে হৃদরোগের ঝুঁকি এড়াতে ব্যায়ামের সময়কাল ধীরে ধীরে বাড়াতে হবে।


বসন্তে হৃৎপিণ্ড সক্রিয় এবং সুস্থ রাখার জন্য কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি। যেমন-


আর্দ্রতা বজায় রাখুন: হৃৎপিণ্ড সুস্থ রাখতে পর্যাপ্ত পরিমাণে পানি পান অপরিহার্য। পানি শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দিতে সাহায্য করে এবং হৃৎপিণ্ডকে সুস্থ রাখে। এজন্য দিনে কমপক্ষে 8 গ্লাস পানি পান করুন।


নিয়মিত ব্যায়াম করুন: নিয়মিত ব্যায়াম করলে হৃদরোগজনিত রোগের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। ব্যায়াম হৃৎপিণ্ড শক্তিশালী রাখতে সাহায্য করে এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করে। এজন্য নিয়মিত অন্তত ৩০ মিনিট ব্যায়াম জরুরি।


স্বাস্থ্যকর খাবার : হৃৎপিণ্ড সুস্থ রাখতে স্বাস্থ্যকর, সুষম খাদ্য খাওয়া অপরিহার্য। খাদ্যতালিকায় অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন, খনিজ এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন। প্রক্রিয়াজাত খাবার, চিনি এবং সোডিয়াম এড়িয়ে চলুন। কারণ এসব খাবার হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।


মানসিক চাপ নিয়ন্ত্রণ করুন: মানসিক চাপ হৃৎপিণ্ডের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। যোগব্যায়াম বা মেডিটেশন মানসিক চাপ কমাতে সাহায্য করে।


ধূমপান ত্যাগ করুন: ধূমপান হৃদরোগের অন্যতম প্রধান কারণ। ধূমপান ত্যাগ করলে হৃদরোগের ঝুঁকি কমাতে এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি ঘটাতে সাহায্য করতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও