কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্লাস্টিক বর্জ্য পুনর্ব্যবহারের তাগিদ

সমকাল প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৩৪

পরিবেশের ওপর ক্ষতিকর প্রভাব কমাতে প্লাস্টিক বর্জ্যের পুনর্ব্যবহার বাড়ানোর তাগিদ দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। একই সঙ্গে বর্তমান বাজার পরিস্থিতির সঙ্গে তাল মিলিয়ে পণ্য বহুমুখীকরণের আহ্বান জানিয়েছেন তিনি।


বুধবার রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় ১৫তম আন্তর্জাতিক প্লাস্টিক মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। চার দিনব্যাপী প্রদর্শনীতে দেশি-বিদেশি ৪৯৪ কোম্পানির মোট ৭৫০টি স্টল রয়েছে। প্লাস্টিকের বিভিন্ন পণ্য, পণ্য উৎপাদনের কাঁচামাল ও মেশিনারিজ এখানে প্রদর্শন করা হচ্ছে। এ প্রদর্শনী চলবে আগামী শনিবার পর্যন্ত।


শিল্পমন্ত্রী বলেন, বর্তমানে প্লাস্টিক পলিব্যাগ, হ্যাঙ্গার ও শপিং ব্যাগ এবং খেলনাসামগ্রী রপ্তানি হচ্ছে। রপ্তানিতে যুক্ত হতে পারে প্লাস্টিক টয়েজ ও ক্রোকারিজ আইটেম। এতে সরকারের নীতিগত সমর্থন রয়েছে।


বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির সভাপতি শামীম আহমেদ বলেন, এ মেলা প্লাস্টিক খাতে বিনিয়োগ এবং রপ্তানি বাড়াতে সাহায্য করবে। তবে প্লাস্টিক খাত এখনও প্রায় ২০ লাখ টন কাঁচামাল আমদানির ওপর নির্ভরশীল, যা এ খাত বিকাশে প্রধান বাধা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও