কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ওজন কমাবে আমিষ সালাদ

প্রথম আলো প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৩২

সালাদ মানেই কেবল কাঁচা, সেদ্ধ কিংবা আধা সেদ্ধ সবজির ‘ম্যাড়মেড়ে’ সমন্বয় নয়। রসনার তৃপ্তি বজায় রেখেও তৈরি করা যায় সালাদ। আমিষ উপকরণ মিলিয়েও হতে পারে সালাদ। এতে বাড়ে সালাদের স্বাদ ও পুষ্টির মান। তবে উদ্ভিজ্জ আমিষের চেয়ে প্রাণিজ আমিষ বেশি ভালো। কেবল মাছ বা মাংসই নয়; ডিম, টক দই, সাদা সস কিংবা মেয়নেজও প্রাণিজ আমিষের উৎস হিসেবে বিবেচ্য। রাজমা, মটরদানা, ছোলা বুট, ডাবলি, নানা ধরনের বাদাম, শিমের বীজের মতো উদ্ভিজ্জ আমিষও কিন্তু শরীরের নানা কাজে লাগে। এ ছাড়া এগুলো থেকে আমিষের পাশাপাশি ভিটামিন ও খনিজ লবণও পাওয়া যায়।


কেন খাবেন আমিষ সালাদ?


ঢাকার গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লায়েড হিউম্যান সায়েন্সের খাদ্য ও পুষ্টিবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক শম্পা শারমিন খান বলেন, ‘আমিষ কিন্তু খাওয়া চাই রোজ। অনেক শিশু মাছ খেতে চায় না। বড়রাও অনেক সময় একই ধরনের পদ খেতে খেতে একঘেয়েমিতে ভোগেন। খাদ্যতালিকায় বৈচিত্র্য আনতে মুখরোচক আমিষ সালাদ তৈরি করতে পারেন।’


অতিরিক্ত তেল-মসলা দিয়ে রান্না করা খাবার খেলে পেটে অস্বস্তি হতে পারে, বুকে জ্বালাপোড়া বোধ করতে পারেন। আমিষ সালাদ পেটের জন্যও ভালো।


দারুণ একটা আমিষ সালাদ মূল খাবারকেও (মেইন কোর্স) আকর্ষণীয় করে তোলে।


কাজের বিরতিতে ডালপুরি-শিঙাড়ার দারুণ বিকল্প হতে পারে আমিষ সালাদ।


ওজন কমাতে


ওজন কমাতে খাদ্যতালিকা মেনে চলেন অনেকেই। অনেকে আবার ওজন ঠিক থাকলেও ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদ্‌রোগ, স্ট্রোক প্রতিরোধের জন্য অর্থাৎ স্বাস্থ্যকর জীবনধারার অংশ হিসেবে পুষ্টিমান বিবেচনা করে খাদ্যতালিকা ঠিক করে নেন। শর্করাজাতীয় খাবার কম খাওয়াটাই স্বাস্থ্যকর (তবে কোনো উপাদান একেবারে বাদ দেওয়া যাবে না। আমিষ ও অন্যান্য উপকরণে তৈরি সালাদে মিটবে খিদে, পুষ্টিও পাওয়া যাবে ঠিকঠাক। কাঁচা শাকসবজিতে অ্যান্টি–অক্সিডেন্ট থাকে প্রচুর। সালাদে এগুলোও যোগ করে নিতে পারেন। সালাদ কখনোই মূল খাবারের (মেইন কোর্স) বিকল্প নয়। আমিষযুক্ত সালাদ খেলে পেট ভরে যায়। কোনো বেলার খাবারে যদি শর্করাজাতীয় উপাদান কম রেখে আমিষ এবং সবজি দিয়ে তৈরি সালাদ যোগ করা হয় পর্যাপ্ত পরিমাণে, তাহলে একদিকে যেমন প্রয়োজনীয় পুষ্টি উপাদান পাওয়া যায়, তেমনি বেশ খানিকটা সময়ের জন্যই আর ‘টুকিটাকি’ খাবার খাওয়ার প্রয়োজন পড়ে না। ফলে ক্যালরি গ্রহণ সীমার মধ্যেই থাকে। আমিষজাতীয় খাবার এবং শাকসবজি দিয়ে তৈরি সালাদ তাই তাঁদের জন্যও ভালো, যাঁরা ওজন নিয়ন্ত্রণ করতে চান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও