কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সামনের দিনগুলো হোক সংকট উত্তরণের

যুগান্তর ড. আতিউর রহমান প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৪৯

এ মুহূর্তে বাংলাদেশে সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনার সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলো হলো মূল্যস্ফীতির কবল থেকে নাগরিকদের (বিশেষ করে কম আয়ের পরিবারগুলোকে) সুরক্ষা দেওয়া এবং আমদানি-রপ্তানির ঘাটতি আরও নিয়ন্ত্রণে নিয়ে আসা। করোনাজনিত অর্থনৈতিক অচলাবস্থার পরপরই রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট বৈশ্বিক সংকটের কারণেই যে বাংলাদেশকে এসব চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে, এ কথা এখন সর্বজনবিদিত।


আর ১৩-১৪ বছর ধরে গণমুখী সামষ্টিক অর্থনৈতিক নীতির সৌজন্যে তৈরি হওয়া শক্ত ভিতের কারণে যে বাংলাদেশ এ সংকট মোকাবিলায় অন্য অধিকাংশ দেশের চেয়ে ভালো করছে, সেটাও কিন্তু দৃশ্যমান।


আন্তর্জাতিক গবেষণা সংস্থার প্রতিবেদন, উন্নয়ন সহযোগীদের আশাব্যঞ্জক প্রক্ষেপণ এবং সর্বোপরি শীর্ষ রাজনৈতিক নেতৃত্বের আশ্বাস-এ সবকিছুই বৈশ্বিক অর্থনৈতিক সংকট থেকে উত্তরণের বিষয়ে আমাদের আশাবাদী করছে। একই সঙ্গে বিশ্ব অর্থনীতিতেও বেশকিছু ইতিবাচক ঘটনা ঘটছে। যে ঊর্ধ্বমুখী জাহাজীকরণ খরচের জন্য আমদানি করা পণ্যের দাম এতটা বেড়েছিল, তা হালে ব্যাপক হারে কমেছে। অন্যান্য পণ্যমূল্যও একই হারে কমেছে। সেজন্য সারা বিশ্বেই মূল্যস্ফীতি কমতে শুরু করেছে। বাংলাদেশেও তা কমছে। তবে কমার গতির হার বেশ শ্লথ। অবশ্য ডলার-টাকার বিনিময় হার স্থিতিশীল হচ্ছে। এটা হলেই মূল্যস্ফীতির চাপ আমাদের দেশেও কমে আসবে। তবে মুদ্রানীতির বাস্তবায়নে আরও সতর্ক হতে পারলে মূল্যস্ফীতিকে আরও বাগে আনা সহজ হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও