কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সবজি রপ্তানি কেন কমছে

সমকাল প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ১০:০৬

ফসলি জমি কমলেও গত কয়েক বছরে দেশে বিভিন্ন ধরনের সবজির চাষ এবং উৎপাদন বেড়েছে। একসময় দেশের নির্দিষ্ট কিছু জেলায় মৌসুমভিত্তিক সবজির চাষ হতো। এখন প্রায় সারাদেশেই পুরো বছর সবজি উৎপাদন হয়। এখন ৬০ ধরনের ২০০ জাতের সবজি ফলান বাংলাদেশের কৃষক।


জাতিসংঘের কৃষি ও খাদ্য সংস্থার তথ্য অনুসারে, সবজি উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বের তৃতীয়। গত তিন অর্থবছরজুড়ে অভ্যন্তরীণ চাহিদা মেটানোর পাশাপাশি রপ্তানি খাতেও শক্তিশালী অবস্থান পেয়েছে সবজি। বছরে গড়ে ১ হাজার কোটি টাকার সবজি রপ্তানি হয়। মধ্যপ্রাচ্য, ইউরোপ, আমেরিকাসহ অনেক দেশেই যায় বাংলাদেশের সবজি। তবে যুদ্ধ এবং জ্বালানির প্রতিকূলতায় অন্য অনেক পণ্যের মতো সবজির রপ্তানিও গতি হারিয়েছে। রপ্তানির লক্ষ্যমাত্রা এবং প্রকৃত রপ্তানির মধ্যে ব্যবধান কেবল বাড়ছেই।


চলতি অর্থবছরের জুলাই থেকে জানুয়ারি- এই সাত মাসে সবজি রপ্তানি আগের অর্থবছরের একই সময়ের চেয়ে ৪১ শতাংশ কম। আর লক্ষ্যমাত্রার তুলনায় কম ৪৩ শতাংশ। গত সাত মাসে মাত্র ৩ কোটি ৪৮ লাখ ডলারের সবজি রপ্তানি হয়েছে। গত অর্থবছরের একই সময়ে এর পরিমাণ ছিল ৬ কোটি ডলারের মতো। অর্থাৎ সবজি রপ্তানি কমেছে প্রায় ৩০০ কোটি টাকার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও