কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

টুইটারে ব্যয় কমিয়েছে অর্ধেকের বেশি বিজ্ঞাপনদাতা

বণিক বার্তা প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৩৩

২০২২ সালের সেপ্টেম্বরে টুইটারে যে এক হাজার শীর্ষ প্রতিষ্ঠান বিজ্ঞাপনের জন্য ব্যয় করেছে চলতি বছরের জানুয়ারিতে তা অর্ধেকে নেমে এসেছে। ডিজিটাল মার্কেটিং অ্যানালাইসিস ফার্ম পাথমেটিকসের জরিপ সূত্রে এ তথ্য জানা গেছে। মাইক্রোব্লগিং প্লাটফর্মটির মালিকানা ইলোন মাস্কের হাতে যাওয়ার পর বিজ্ঞাপনদাতাদের অবস্থান জানতে এ জরিপ চালানো হয়। খবর সিএনএন।


টুইটারের শীর্ষ এক হাজার বিজ্ঞাপনদাতার মধ্যে ৬২৫টি প্রতিষ্ঠান এরই মধ্যে প্লাটফর্ম থেকে বিজ্ঞাপন বাবদ যে ডলার দিয়েছিল তা সরিয়ে নিয়েছে। এদের মধ্যে কোকা-কোলা, ইউনিলিভার, জিপ, ওয়েলস ফারগো অ্যান্ড মার্কসহ বিভিন্ন বড় প্রতিষ্ঠান রয়েছে বলে পাথমেটিকসের নথি সূত্রে জানা গেছে।


এক বিবৃতিতে ওয়েলস ফারগো জানায়, টুইটারের প্রতিষ্ঠানটির পেইড অ্যাডভারটাইজিং বন্ধ করে দেয়া হয়েছে। তবে গ্রাহকের সঙ্গে যোগাযোগের জন্য সামাজিক মাধ্যম হিসেবে প্লাটফর্মটি ব্যবহার করা হবে। এ বিষয়ে জানার জন্য যোগাযোগ করা হলেও অন্য প্রতিষ্ঠানগুলো কোনো মন্তব্য করেনি।


প্রাপ্ত তথ্যানুযায়ী, অক্টোবর থেকে বিজ্ঞাপনদাতাদের ব্যয় কমায় জানুয়ারিতে শীর্ষ প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে টুইটারের মাসিক রাজস্বের পরিমাণ ৬০ শতাংশ কমেছে। গত বছর যার পরিমাণ ছিল ১২ কোটি ৭০ লাখ ডলার। বর্তমানে তা ৪ কোটি ৮০ লাখ ডলারে নেমে এসেছে। একসময় টুইটারের বিজ্ঞাপন বাজার ৪৫০ কোটি ডলার মূল্যের ছিল। এ ঘটনা সে বাজার ব্যবস্থায় বড় পতনের বিষয়টিকে চিহ্নিত করছে।


গত অক্টোবরে ৪ হাজার ৪৪০ কোটি ডলারে টুইটার অধিগ্রহণ করেন টেসলা প্রধান ইলোন মাস্ক। এরপর থেকে বিজ্ঞাপনদাতারা প্লাটফর্মের নিরাপত্তার বিষয়ে শঙ্কা প্রকাশ করেন। কেননা মালিকানা পাওয়ার পর মাস্ক গণহারে কর্মী ছাঁটাই শুরু করে এবং নীতিমালায় ব্যাপক পরিবর্তন আনে। নভেম্বরে মাস্ক জানিয়েছিল যে টুইটারের রাজস্ব উল্লেখযোগ্য হারে কমছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও