কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হকারদের পুনর্বাসনে নীতিমালা ও আইন প্রণয়নের দাবি

সমকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটি প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৩৫

হকার ও ফুটপাত ব্যবসায়ীদের পুনর্বাসনের জন্য জাতীয় নীতিমালা ও আইন প্রণয়ন করাসহ পাঁচ দফা দাবি জানিয়েছে দুইটি শ্রমিক সংগঠন।


আজ রোববার সকালে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়। ‘লেবার অ্যাট ইনফরমাল ইকোনমি’ এবং ‘বাংলাদেশ হকার সংগ্রাম পরিষদ’ যৌথভাবে এর আয়োজন করে।


তাদের অন্যান্য দাবিগুলো হলো- পুনর্বাসন ছাড়া হকারদের উচ্ছেদ না করা, হকার ও ফুটপাত ব্যবসায়ীদের পুনর্বাসনের জন্য সরকারের পক্ষ থেকে তাদের নিবন্ধনের আওতায় আনা, তাদের পেশাকে ‘অর্থনৈতিক কাজ’ হিসেবে স্বীকৃতি দেওয়া, সামাজিক সুরক্ষা কর্মসূচি নিশ্চিত করা এবং পেনশন সুবিধার আওতায় আনা।


সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন লেবার অ্যাট ইনফরমাল ইকোনমির ভাইস চেয়ারপারসন কামাল সিদ্দিকী। এতে তিনি বলেন, হকারদের যথাযথ পুনর্বাসনের ব্যবস্থা না করে তাদের এ পেশা থেকে উচ্ছেদ করা কোনো সমাধান নয়। কেননা, দেশের জনসংখ্যা বৃদ্ধি, কর্মসংস্থানের সংকোচন এবং বেকারত্ব বৃদ্ধির ফলে তাদের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সুনির্দিষ্ট কোনো সিদ্ধান্তে না গিয়ে তাদের জীবিকার জায়গা থেকে হঠাৎ করে উচ্ছেদ করে দেশে বেকারের সংখ্যা বৃদ্ধি করা বুদ্ধিমানের কাজ নয়। তাই সকল মহলের দাবি- তাদেরকে যথাযথ পুনর্বাসনের মাধ্যমে উচ্ছেদ করতে হবে এবং হকারদের স্বার্থবিরোধী সকল আইন বাতিল করে তাদের স্বার্থ রক্ষায় জাতীয় নীতি ও আইন প্রণয়ন করতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও