কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চীন-যুক্তরাষ্ট্রের চিপ যুদ্ধের ভবিষ্যৎ

জাগো নিউজ ২৪ মো. হাসান তারেক প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৩৭

একবিংশ শতকের শুরু থেকেই নানাবিধ বিষয় নিয়ে উত্তপ্ত হয়ে উঠেছে বিশ্ব রাজনীতি। মাত্র দুই দশকেই একাধিক যুদ্ধ প্রত্যক্ষ করেছে বিশ্ববাসী। সংঘর্ষে জড়িয়েছে একের পর এক দেশ। এমনই বিবদমান দুই দেশ হলো চীন এবং আমেরিকা। যদিও এই দুই দেশ এখনও সরাসরি যুদ্ধে অবতীর্ণ হয়নি। কার্যত ঠান্ডা লড়াই চলছে দুই পরাশক্তির মধ্যে।


একটি নয় একাধিক বিষয় নিয়ে লড়াই চলছে এই দুই দেশের মধ্যে। তবে, হয়তো অনেকেই জানেন না, সবার অগোচরে একটি মহামূল্যবান সম্পদ নিয়ে সাম্প্রতিক সময়ে লড়াই জমে উঠেছে উভয়ের মধ্যে। এই মূল্যবান সম্পদের নাম হচ্ছে সেমিকন্ডাক্টর বা চিপস।


বর্তমান সময়ে সারাবিশ্ব চলে কম্পিউটার চিপে। আপনার হাতের ফোন, আপনার রান্নাঘরের ফ্রিজ থেকে শুরু করে গাড়ি কোম্পানির উৎপাদন সরঞ্জাম এবং সামরিক বাহিনীর ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পর্যন্ত আজকের ডিজিটালভাবে পরিচালিত সমাজের প্রতিটি অংশই সেমিকন্ডাক্টর নামে পরিচিত অতি ক্ষুদ্র, জটিল এই ডিভাইসগুলোর ওপর নির্ভর করে।


এই সেমিকন্ডাক্টরগুলো উৎপাদন করা বেশ জটিল। একই সাথে এটি উৎপাদন করতে এই বিষয়ে দক্ষ বিশেষজ্ঞদের প্রয়োজন পড়ে, তাদের মধ্যে আবার দারুণ কাজের সমন্বয়ও জরুরি। সিলিকনের এই ক্ষুদ্র টুকরোগুলোকে ঘিরে রয়েছে সারাবিশ্বে ৫০০ বিলিয়ন মার্কিন ডলারের বিশাল ব্যবসা, যা ২০৩০ সালের মধ্যে আরও দ্বিগুণ হবে বলে আশা করা হচ্ছে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও