কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আদানির চার প্রতিষ্ঠানের পূর্বাভাস কমিয়েছে মুডিস

প্রথম আলো প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২৩, ১১:১৯

ভারতের আদানি গোষ্ঠীর আটটি প্রতিষ্ঠানের মধ্যে চারটির পূর্বাভাস ‘স্থিতিশীল’ থেকে কমিয়ে ‘নেতিবাচক’ করেছে আন্তর্জাতিক রেটিং সংস্থা মুডিস। তবে আদানির অন্য চারটি কোম্পানির জন্য পূর্বাভাস এখনো পরিবর্তন করেনি সংস্থাটি। আন্তর্জাতিক বিভিন্ন বিনিয়োগকারী প্রতিষ্ঠান থেকে তহবিল প্রাপ্তির সম্ভাবনা কমে যাওয়ায় মুডিসের পক্ষ থেকে এমন পূর্বাভাস দেওয়া হয়েছে বলে জানানে হয়েছে। খবর রয়টার্স, টাইমস অব ইন্ডিয়া ও দ্য ওয়ালের।


জানুয়ারি মাসের শেষ দিকে যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা হিনডেনবার্গের প্রকাশিত এক প্রতিবেদনের পর বিপর্যয় নামে ভারতীয় ধনকুবের আদানির ব্যবসা–সাম্রাজ্যে। হিনডেনবার্গের দাবি, আদানি গোষ্ঠী অনিয়ম করে তাদের শেয়ারের মূল্য অনেক বাড়িয়ে দেখিয়েছে।


ওই প্রতিবেদন প্রকাশের পর একে একে আদানির শেয়ারের দাম কমতে থাকে। এতে তাঁর সম্পদের পরিমাণও কমতে থাকে। পাশাপাশি বিভিন্ন বিনিয়োগকারী সংস্থাও আদানির কোম্পানি থেকে বিনিয়োগ সরিয়ে নিতে চায় এবং নতুন বিনিয়োগে অনাগ্রহ দেখায়।  


গত বৃহস্পতিবার বিশ্বের সবচেয়ে বড় বিনিয়োগকারী সংস্থা নরওয়ে ওয়েলথ ফান্ড আদানির কোম্পানি থেকে তাদের সমস্ত বিনিয়োগ প্রত্যাহারের ঘোষণা দেয়। সংস্থাটি জানায়, আদানির ৩টি প্রতিষ্ঠানে থাকা তাদের ২০ কোটি মার্কিন ডলারের বেশি শেয়ার তারা বিক্রি করে দিয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও