কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বাংলাদেশী ব্যাংকগুলোর বিদেশী হিসাবে ডলার ধারণ কমেছে

বৈদেশিক বাণিজ্য সম্পাদনের ক্ষেত্রে বাংলাদেশের বড় দুটি কেন্দ্র হলো যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। আমদানি দায় পরিশোধ ও রফতানি আয় গ্রহণের ক্ষেত্রে দেশ দুটির ব্যাংকগুলো মাধ্যম হিসেবে ব্যবহূত হয়। এজন্য যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বিভিন্ন ব্যাংকে বৈদেশিক মুদ্রা রাখে বাংলাদেশী ব্যাংকগুলো। প্রাপ্ত তথ্য বলছে, গত এক বছরে বাংলাদেশী ব্যাংকগুলোর বিদেশী বা ‘নস্ট্রো’ হিসাবে ডলারের পরিমাণ প্রায় অর্ধেকে নেমে এসেছে।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের তথ্য অনুযায়ী, ২০২১ সালের ডিসেম্বর শেষে যুক্তরাষ্ট্রের ব্যাংকগুলোয় বাংলাদেশী ব্যাংক ও ব্যক্তির সংরক্ষিত নগদ অর্থের স্থিতি ছিল ৬৬৬ কোটি বা ৬ দশমিক ৬৬ বিলিয়ন ডলার। ২০২২ সালের সেপ্টেম্বরে এ স্থিতির পরিমাণ ৩ দশমিক ৩৩ বিলিয়ন ডলারে নেমে এসেছে।

প্রায় একই পরিস্থিতি দেখা যাচ্ছে যুক্তরাজ্যের ব্যাংকগুলোয়ও। ব্যাংক অব ইংল্যান্ডের তথ্য বলছে, ২০২১ সালের ডিসেম্বর শেষে যুক্তরাজ্যের ব্যাংকগুলোয় বাংলাদেশী ব্যাংক ও ব্যক্তির অর্থের পরিমাণ ছিল ২ দশমিক ১৫ বিলিয়ন ডলার। গত বছরের সেপ্টেম্বরে এ অর্থের পরিমাণ কমে ১ দশমিক ৪৩ বিলিয়ন ডলারে নেমেছে। অর্থাৎ বাংলাদেশের বৈদেশিক বাণিজ্যের কেন্দ্র হিসেবে বিবেচিত যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে বাংলাদেশী ব্যাংক ও ব্যক্তির নগদ অর্থ কমেছে ৪ বিলিয়ন ডলারের বেশি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন