কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সংবেদনশীল পুলিশই স্মার্ট পুলিশ

জাগো নিউজ ২৪ সৈয়দ ইশতিয়াক রেজা প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৪৬

৪৭ বছর পেরিয়ে ৪৮ বছরে পদার্পণ করল ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। আজ শনিবার পালিত হবে ডিএমপি’র প্রতিষ্ঠাবার্ষিকী। জননিরাপত্তা বিধান ও আইনশৃঙ্খলা রক্ষার্থে ১৯৭৬ সালে ১২টি থানা নিয়ে শুরু হওয়া ডিএমপি এখন ৫০টি থানা আর ৩৪ হাজার সদস্য নিয়ে বাংলাদেশ পুলিশের সবচেয়ে বড় ইউনিট।


প্রতিবারই দিবসটি ঘটা করে পালন করে ডিএমপি। এবং প্রতিবারই উচ্চারিত হয়, ডিএমপি বদলাচ্ছে কতটা। ডিজিটাল বাংলাদেশ শ্লোগানের বর্তমান সরকার এবারের নির্বাচনী বছরে নিয়ে এসেছে স্মার্ট বাংলাদেশ শ্লোগান। ডিএমপি কর্তারাও মনে করছেন, তারা ডিএমপি-কে স্মার্ট বাংলাদেশের উপযোগী প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলবেন।


স্মার্ট পুলিশ মানেই আমাদের চোখের সামনে ভেসে উঠে একটি দৃশ্য। কেতাদুরস্ত পোশাক, বৃহদাকারের আধুনিক গাড়ি ও যানবাহন, আধুনিক অস্ত্র সজ্জিত একটি বাহিনী, যাদের জীবন ঝা চক চকে। কিন্তু প্রশ্ন হলো পুলিশ কী কোন বাহিনী? নাকি মানুষের জন্য গঠিত একটি সেবাধর্মী প্রতিষ্ঠান?


পুলিশের চ্যালেঞ্জটাই এখানে। এটি একটি সেবাধর্মী প্রতিষ্ঠান, আবার তাকে আইন প্রয়োগ করতে হয় এবং আইন প্রয়োগ মানেই বল প্রয়োগও বটে। সরকারের যতগুলো সংস্থা আছে, তার মধ্যে সবচেয়ে দৃশ্যমান হলো পুলিশ। ফলে তার একটি ইতিবাচক ভাবমূর্তি গড়ে তোলা কঠিন কাজ।
আমাদের প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী সবসময় বলেন, পুলিশদের মানবিক ব্যবহার করতে হবে। সহৃদয়তা দিয়ে মানুষের ভালোবাসা আকর্ষণ করতে উৎসাহ দেন তারা। কিন্তু মানুষ কীভাবে পুলিশকে দেখে সেটা জানতে হলে তাদের সাথে যোগাযোগটা বাড়ানো দরকার বেশি করে।


কম্যুনিটি পুলিশ, বিট পুলিশ করে তার একটা প্রচেষ্টা লক্ষ্যণীয়। কিন্তু মানুষ মনে করে পুলিশের ব্যবহার নির্বতনমূলক। থানা হাজতে আসামীকে নিষ্ঠুর ভাবে প্রহার করা পুলিশের স্বাভাবিক ব্যবহার।


একটা সাধারণ ধারণা এটাও যে, পুলিশ চাইলে যে কারও বাড়িতে ঢুকে তল্লাশি করতে পারে, কেবল সন্দেহের বশে যে কাউকে বন্দি করতে পারে, স্বীকারোক্তি আদায় করতে আগ্নেয়াস্ত্র প্রদর্শন করে মৃত্যুর ভয় দেখাতে পারে, এমনকি তাৎক্ষণিক বিচারে অভিযুক্তকে মেরে ফেলতেও পারে। সন্দেহ নেই যে এগুলো ভ্রান্ত ধারণা। তবে অনেক সময়ই থানা হাজতে বা পুলিশের হেফাজতে আসামীর মৃত্যু সংবাদে মানুষ অবাক হয় না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও