কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মুখের ক্যান্সারের যে প্রাথমিক লক্ষণগুলো উপেক্ষা করবেন না

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৫৬

যেকোনো রোগের পূর্বে তার কিছু লক্ষণ দেখা যায়। সেগুলো খেয়াল করে দেখলে রোগ শনাক্ত করা সহজ হয়। কিন্তু আমরা সব সময় বড় লক্ষণগুলোকে গুরুত্ব দেই। কিন্তু কিছু লক্ষণ রয়েছে যেগুলো ছোট-খাটো। কিন্তু এগুলো প্রাথমিক লক্ষণ, এর মাধ্যমেই সবার প্রথমে রোগ চিহ্নিত করা যায়। মুখের ক্যান্সারের কিছু প্রাথমিক লক্ষণ রয়েছে, যা আমরা অনেক সময় অবহেলা করে থাকি। এটি মোটেও ঠিক নয়। চলুন জেনে নেওয়া যাক, মুখের ক্যান্সারের প্রাথমিক লক্ষণগুলো-


কোনো কিছু গিলতে অসুবিধা


ক্যান্সারের কারণে অনেক সময় খাবার চিবাতে, গিলতে কিংবা জিহ্বা সরাতে অসুবিধা হয়ে থাকে। অনেক সময় কথা বলতেও অসুবিধা হয়ে থাকে। তাই এই লক্ষণগুলো এড়িয়ে চলা ঠিক নয়। যদিও এই সমস্যাগুলো অন্য কারণেও হতে পারে। তবে এই ধরনের সমস্যা দেখা দিলে পরীক্ষা করে নেওয়াই ভালো।


দাঁতে সমস্যা


ডাঃ বিপিন গোয়েলের মতে, দাঁতের ক্ষয় মুখের ক্যান্সারের ঝুঁকি বোঝাতে পারে। সিগারেট, অ্যালকোহল গ্রহণ এবং মুখের স্বাস্থ্যের দিকে খেয়াল না রাখা দাঁতের খারাপ অবস্থার জন্য দায়ী।


মুখ খোলার সময় ব্যথা


এটি মুখের ক্যান্সারের আরেকটি লক্ষণ। খাবার চিবানো এবং গেলার পাশাপাশি মুখ খোলার সময়েও ব্যাথা অনুভব হতে পারে। এই ধরনের সমস্যা দেখা দিলে অবশ্যই পেশাদার ডাক্তারের সঙ্গে যোগাযোগ করে পরামর্শ নিতে হবে।


মুখের ক্যান্সার কীভাবে নির্ধারণ করবেন


ডাঃ গোয়েল বলেন, রোগ নির্ণয়ের জন্য এবং ক্যান্সারের পরিমাণ নির্ধারণের জন্য একটি বায়োপসি এবং ইমেজিং করি। রোগ নির্ণয়ের সময় ক্যান্সারের ধরণ, অবস্থান এবং কোন পর্যায়ে আছে, সে অনুযায়ী চিকিৎসা দেওয়া হয়ে থাকে।


প্রতিরোধ


ক্যান্সারের চিকিৎসা অনেক ব্যয়বহুল। সেইসঙ্গে এটি অনেক কষ্টকর। তাই যতটা সম্ভব এর কারণগুলো থেকে দূরে থাকতে হবে। মুখের ক্যন্সারের জন্য সবচেয়ে বেশি দায়ী হলো তামাক। এছাড়াও তামাকের কারণে আরও বিভিন্ন রোগের সৃষ্টি হয়ে থাকে। তাই তামাক এড়িয়ে চলতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও