কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মাথার ত্বকে ছত্রাক সংক্রমণ প্রতিরোধে করণীয়

প্রথম আলো প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১০:০৫

মাথার স্ক্যাল্প বা ত্বকে ছত্রাক সংক্রমণ হলে চুলকানি, ফুঁসকুড়ি, ব্যথা ও জ্বলুনির মতো উপসর্গ দেখা দেয়। এ থেকে খুশকিও হতে পারে।


অনেক ধরনের ছত্রাক মাথার ত্বকে সংক্রমণ ঘটাতে পারে। তবে তিন থেকে চার ধরনের ছত্রাকের সংক্রমণ খুব বেশি দেখা যায়, যেমন মেলাসিজিয়া। এই ছত্রাক মাথার ত্বকে চুলের গোড়ায় বসবাস করে।


মাথার ত্বকে সিবাম নামক একধরনের তেল নিঃসৃত হয়, যা চুল সুন্দর ও মসৃণ রাখার কাজ করে থাকে। মেলাসিজিয়া এই সিবাম খেয়ে বেঁচে থাকে।



  • মেলাসিজিয়া সিবামের ওপর একধরনের এনজাইম প্রয়োগ করে, যেটা তেলকে ভেঙে ফেলে মেলাসিজিয়ার খাদ্য উপযোগী করে তোলে। তেলের যে অংশ মেলাসিজিয়া খায় না, তা জমাট বেঁধে আমাদের মাথার ত্বক ভেদ করে ভেতরে প্রবেশ করলে চুলকানি ও জ্বলুনি হয়। মাথার ক্ষতিগ্রস্ত ত্বকের নিচে নতুন ত্বক তৈরি হয় ও ক্ষতিগ্রস্ত ত্বক খসে যেতে থাকে। একেই খুশকি বলে।

  • যাঁদের মাথার ত্বকে তেল নিঃসরণ বেশি, তাঁদের খুশকিও বেশি হয়। খুশকি মাথার ত্বক ছাড়া মুখ, নাক, কান, ভ্রু ইত্যাদি জায়গায়ও দেখা দিতে পারে।

  • মাথার ত্বকে ময়লা জমা, মৃত ত্বক উঠে আসা, ত্বক থেকে আঁশের মতো ওঠা, কপালে ও ঘাড়ে সাদাটে আবরণ পড়া, ত্বক রুক্ষ হয়ে পড়া, চুলকানি, ত্বক ফাটা ও রক্ত বের হওয়ার মতো উপসর্গ দেখা দেয় ছত্রাক সংক্রমণ হলে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও