কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভারতে নতুন করে গরিব মারার বাজেট

সমকাল সোনিয়া গান্ধী প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০১:০৫

সদ্যসমাপ্ত ভারত জোড়ো যাত্রায় যাত্রীরা কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত হেঁটেছেন। এই যাত্রার মাধ্যমে সর্বস্তরের লাখ লাখ ভারতীয়র সঙ্গে কথা হয়েছে। ভারত যে গভীর অর্থনৈতিক দুরবস্থায় পতিত হচ্ছে, সে সম্পর্কে মানুষের কণ্ঠে ব্যাপক হতাশা দেখা গেছে। দরিদ্র বা মধ্যবিত্ত, গ্রামীণ বা শহুরে ভারতীয়রা মূল্যবৃদ্ধি, বেকারত্ব ও আয় হ্রাসের ত্রিবিধ সংকটে দিন পার করছে। ২০২৩-২৪ বাজেটে এসব জটিল চ্যালেঞ্জ মোকাবিলায় কোনো স্পষ্ট পদক্ষেপ নেই। উপরন্তু দরিদ্র ও দুর্বলদের জন্য বরাদ্দ কমিয়ে তাদের আরও খারাপ অবস্থার দিকে ঠেলে দেওয়া হয়েছে। ২০০৪-'১৪ সময়ে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকার মানুষের অধিকারে যে সুদূরপ্রসারী আইন করেছিল, নরেন্দ্র মোদি সরকার তা অনুসরণ না করে দরিদ্রদের সংকট আরও বাড়িয়েছে।


স্বাধীনতার অঙ্গীকার ছিল- প্রত্যেক ভারতীয়র জন্য একটি সুন্দর জীবন। শুধু তাদের মৌলিক চাহিদা মেটাতে নয়; বরং সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিকভাবে নিজেদের ক্ষমতায়নের সমান সুযোগ সৃষ্টি করা। ইউপিএ সরকারের সময়ে মানুষের অধিকারের জন্য সেভাবেই আইন করা হয়। এমন আইন নাগরিকদের ক্ষমতায়ন করে এবং শিক্ষা, খাদ্য, কর্মসংস্থান ও পুষ্টি নিশ্চিতে সরকারকে দায়বদ্ধ করে। অধিকারের এসব আলোচনা যে প্রধানমন্ত্রীর অপছন্দ, সেটি তিনি গোপন করেন না। তিনি সংসদে তাঁদের উপহাস করে শুরু করেছিলেন। কিন্তু কভিড-১৯ এর সময় তাদের ওপর নির্ভর করতে বাধ্য হন। এই বাজেটে তিনি মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ কর্মসংস্থান নিশ্চয়তা আইন তথা এমজিএনআরইজিএতে এত কম তহবিল বরাদ্দ দিয়েছেন, যা এক দশকে দেখা যায়নি। এই তহবিল ২০১৮-১৯ স্তরের নিচে নেমে এসেছে। স্কিমের অধীনে মজুরি ইচ্ছাকৃতভাবে বাজারের হারের নিচে রাখা হচ্ছে এবং শ্রমিকদের সময়মতো বেতন পাওয়া নিয়েও সংশয় সৃষ্টি হয়েছে।


ইউপিএ সরকার সর্বশিক্ষা অভিযানের জন্য যে তহবিল গঠন করেছিল, আমাদের সে স্কুলগুলোও তহবিলের অভাবে বন্ধ হয়ে যাবে কিংবা তিন বছর ধরে স্থবির থাকার আশঙ্কা তৈরি হয়েছে। শিশুরা পুষ্টিকর খাবার কম পাবে। কারণ এই বছর স্কুলে মিড-ডে মিলের জন্য তহবিল ১০ শতাংশ কমে গেছে। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার অধীনে পাঁচ কেজি বিনামূল্যের খাদ্যশস্য বন্ধ হওয়ার পর থেকে দরিদ্রদের রেশন অর্ধেক করা হয়েছে। একইভাবে সংখ্যালঘু, প্রতিবন্ধীদের জন্য ভাতা এবং বয়স্কদের জন্য পেনশন- সবখানেই বরাদ্দ কমানো হয়েছে। উপরন্তু গত চার বছরে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধির অর্থ হলো- ২০১৮ সালের তুলনায় এখন মানুষ প্রায় এক-চতুর্থাংশ কম ক্রয় করে। অপর্যাপ্ত তহবিল বরাদ্দ দেওয়া এবং ক্রমবর্ধমান মুদ্রাস্ম্ফীতি উভয় সংকটের সংমিশ্রণের সরাসরি প্রভাব ভারতের সবচেয়ে দরিদ্র ও সুবিধাবঞ্চিতদের ওপর ভয়াবহভাবে পড়ছে।


এই নীরব আক্রমণটি এমন এক সময়ে এসেছে, যখন আমাদের অর্থনৈতিক অবস্থা ক্রমাগত খারাপের দিকে যাচ্ছে। অথচ অর্থনৈতিক সমীক্ষায় আনন্দের সঙ্গে ঘোষণা করা হলো- 'পুনরুদ্ধার সম্পন্ন হয়েছে।' কারণ হিসেবে দেখানো হচ্ছে, জিডিপি প্রাক-মহামারি পর্যায়ে পৌঁছেছে। অথচ শুধু ধনী ভারতীয়রাই এই পুনরুদ্ধারের সুবিধা ভোগ করেছে। রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া-আরবিআইর ভোক্তা জরিপ অনুসারে, বেশিরভাগ মানুষ মনে করে, ২০১৯ সালের নভেম্বর থেকে প্রতি মাসে তাদের অর্থনৈতিক অবস্থার অবনতি ঘটছে। কারণগুলো স্পষ্ট- নিত্যপণ্যের দাম ক্রমাগত বেড়ে চলেছে এবং নরেন্দ্র মোদি সরকার নতুন কর্মসংস্থান সৃষ্টিতে ব্যর্থ হয়েছে। বিশেষ করে তরুণদের কর্মসংস্থান সেভাবে হচ্ছে না। অন্যদিকে আয় কমে যাওয়ার পরও মানুষ দৈনন্দিন প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে বেশি ব্যয় করতে বাধ্য হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও