কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আদানি বনাম হিন্ডেনবার্গ: শর্ট সেল কী? পুঁজিবাজারে ‘ভালুক’দেরই কি দানব বলতে হবে?

www.tbsnews.net প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৫৬

যুক্তরাষ্ট্র-ভিত্তিক বিনিয়োগ গবেষণা প্রতিষ্ঠান ও স্বনামধন্য শর্ট সেলার হিন্ডেনবার্গ রিসার্চ, তাদের কর্মকর্তা-কর্মচারী সবমিলিয়ে মাত্র এক ডজন। কিন্তু, তারাই এশিয়ার সর্বোচ্চ এবং বিশ্বের তৃতীয় শীর্ষ ধনী গৌতম আদানিকে ধসিয়ে দিয়েছে।


গত ২৪ জানুয়ারি এক্টিভিস্ট গবেষণা ফার্মটি আদানি গ্রুপের শেয়ার নিয়ে তাদের অনুসন্ধানী বিশ্লেষণমূলক প্রতিবেদন প্রকাশ করে। এরপর সমুদ্রবন্দর থেকে শুরু করে বিদ্যুৎ খাতে ভারতের বৃহৎ শিল্পগোষ্ঠী আদানি গ্রুপের নয়টি প্রধান কোম্পানির বাজারমূল্য অর্ধেকের বেশি কমেছে। ২৪ জানুয়ারি সম্মিলিত বাজারমূল্য ২৩৪.৭১ বিলিয়ন ডলার থাকলেও, গত বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) নাগাদ তা ১১৫ বিলিয়ন ডলারে নেমে আসে বলে জানা যায় মার্কিন গণমাধ্যম সিএনবিসি সূত্রে। 


ফলে শিল্পগোষ্ঠীটির চেয়ারম্যান গৌতম আদানি বর্তমানে এমনকী বিশ্বের সেরা ২০ ধনীর কাতারেও নেই বলে গত শুক্রবার জানায় ফোর্বস ও ব্লুমবার্গ। 



হিন্ডেনবার্গ প্রকৃতপক্ষে আদানি গ্রুপের শেয়ারমূল্যের ঊর্ধ্বগতির পেছনে কিছু ফাঁকফোকর খুঁজে পায়, যার সুবাদে পরিবারের সম্পদমূল্য ২০ বিলিয়ন ডলার থেকে ১২০ বিলিয়ন ডলারে উন্নীত হয়। আদানি শেয়ারের এই স্ফীতির বিরুদ্ধেই বাজি ধরে তারা।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও