কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

টেকসই উন্নয়নে চাই রাজনৈতিক সমঝোতা

সমকাল প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:০৫

জাতীয় উন্নয়নের জন্য অংশগ্রহণমূলক নির্বাচন প্রধান শর্ত। এ ধরনের নির্বাচনের জন্য রাজনৈতিক সমঝোতার খুব প্রয়োজন। রাজনৈতিক সমঝোতা না হলে টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জন কঠিন হবে। গত দেড় দশকে যে উন্নয়ন হয়েছে তাকে টেকসই করা যাবে না। তবে রাজনৈতিক শক্তি সমঝোতায় না এলে সামাজিক শক্তি এগিয়ে আসে। নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন কিংবা ভ্যাটবিরোধী আন্দোলন এর বড় উদাহরণ।


'রাষ্ট্র এবং ব্যবসা-বাণিজ্যের মধ্যে ক্ষমতার গতি-প্রকৃতি :বাংলাদেশে যেভাবে পুঁজিবাদের বিকাশ' শিরোনামে এক কর্ম-অধিবেশনে গতকাল রোববার এমন মত এসেছে। রাজধানীর ব্র্যাক সেন্টার ইনে বেসরকারি গবেষণা সংস্থা সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম) আয়োজিত অর্থনীতিবিদ সম্মেলনের শেষ দিনে গতকাল এ অধিবেশন অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন গবেষণা সংস্থা সিপিডির সম্মাননীয় ফেলো অধ্যাপক রওনক জাহান।


অধিবেশনে দর্শকসারি থেকে কথা বলেন বিশিষ্ট অর্থনীতিবিদ এবং সিপিডির চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান। এ সময় তিনি বলেন, এক সময় ব্যবসায়ীরা রাজনীতি করতেন, এখন রাজনীতিকরাও ব্যবসা করছেন। ইউনিয়ন পরিষদ থেকে জাতীয় সংসদ পর্যন্ত দৃশ্যত সব পর্যায়ের রাজনীতিকরা ব্যবসায়ীতে পরিণত হয়েছেন। তাঁরাই ব্যবসা নিয়ন্ত্রণ করেন। রাজনীতির মাধ্যমে ব্যবসা করা সহজ। এর মাধ্যমেই ব্যবসা এগিয়ে নেওয়া কিংবা শিল্পকারখানায় নিরাপত্তা দেওয়া যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও