কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দুই ব্রিটিশ স্বেচ্ছাসেবীর মরদেহ ইউক্রেনে ফেরত পাঠাচ্ছে রাশিয়া

www.ajkerpatrika.com প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৪১

বন্দী বিনিময়ের অংশ হিসেবে যুদ্ধে নিহত দুই ব্রিটিশ নাগরিক ক্রিস প্যারি (২৮) ও অ্যান্ড্রু বাগশাওয়ের (৪৭) মরদেহ ইউক্রেনে ফেরত পাঠাচ্ছে রাশিয়া। গত মাসে পূর্ব ইউক্রেনে লড়াইয়ের সময় গোলার আঘাতে নিহত হন ওই দুই স্বেচ্ছাসেবী। কবে নাগাদ যুক্তরাজ্যের দূতাবাস কর্মীদের কাছে মরদেহ দুটি হস্তান্তর করা হতে পারে সে বিষয়ে এখনো কিছু জানানো হয়নি।



বিবিসির প্রতিবেদনে জানা যায়, গত ৬ জানুয়ারি সবশেষ পূর্ব ইউক্রেনের সোলেদার এলাকায় তাঁদের দুজনকে দেখা গিয়েছিল। বাগশাওয়ের পরিবারের পক্ষ থেকে বলা হয়, তারা দুজন একজন বয়স্ক নারীকে উদ্ধারের চেষ্টা করার সময় একটি শেল তাদের গাড়িকে আঘাত করে।



গত মাসে তুমুল লড়াইয়ের পর ইউক্রেনের লবণ খনি সমৃদ্ধ ছোট্ট শহর সোলেদার দখল করে রাশিয়া। যদিও ইউক্রেন সরকারের দাবি, রাশিয়া এখনো সোলেদারের পূর্ণ দখল পায়নি।


বন্দী বিনিময়ের অংশ হিসেবে রাশিয়া তাদের ১১৬ যোদ্ধাকে মুক্তি দিয়েছে বলে জানান ইউক্রেনের চিফ অব স্টাফ অ্যানড্রি ইয়েরমাক। যাদের মধ্যে মারিউপোলের ও খেরসনের প্রতিরোধ যোদ্ধা, বাখমুতের স্নাইপার এবং বিশেষ অভিযানে অংশ নেওয়া দুই যোদ্ধাও রয়েছেন।


রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়, ‘জটিল মধ্যস্থতা প্রক্রিয়ায়’ তাদের ৬৩ সেনাকে ফিরিয়ে দিয়েছে ইউক্রেন। এই মধ্যস্থতা প্রক্রিয়ায় ভূমিকা রাখার জন্য তারা সংযুক্ত আরব আমিরাতকে ধন্যবাদ দিয়েছে। ইয়েরমাক বলেন, ইউক্রেন সবাইকে দেশে ফিরিয়ে আনতে চেষ্টা অব্যাহত রাখবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও