কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সেনাবাহিনী নিয়ে ঠাট্টা করলে কারাবাস-জরিমানা, আইন করছে পাকিস্তান

ঢাকা পোষ্ট পাকিস্তান প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৩৯

পাকিস্তানের ক্ষমতা কাঠামোর শীর্ষে অবস্থান করা সামরিক বাহিনীকে নিয়ে ঠাট্টা-রসিকতা ও কলঙ্ক লেপন বন্ধে কঠোর আইন করছে দেশটির সরকার।  ভারসাম্য রক্ষা করতে অবশ্য আইনে সামরিক বাহিনীর পাশাপাশি বিচার বিভাগকেও অন্তর্ভুক্ত করা হয়েছে আইনটিতে।


প্রস্তাবিত সেই আইনের খসড়া অনুযায়ী, কোনো ব্যক্তি বা গোষ্ঠী যদি পাকিস্তানের সেনাবাহিনী কিংবা বিচারবিভাগ নিয়ে সংবাদমাধ্যম-সামাজিক যোগাযোগমাধ্যম বা অন্য যে কোনো মাধ্যমে ঠাট্টা-রসিকতা কিংবা কলঙ্ক লেপন করেন, সেক্ষেত্রে ওই ব্যক্তি বা গোষ্ঠীকে বিচারের আওতায় আনা হবে এবং দোষ প্রমাণিত হলো পাকিস্তানের দণ্ডবিধি এবং কোড অব ক্রিমিনাল প্রোসিডিওর (সিআরপিসি) অনুযায়ী অভিযুক্ত ব্যক্তি বা গোষ্ঠীকে সর্বোচ্চ ৫ বছর কারাবাসের সাজা এবং ১০ লাখ পাকিস্তানি রুপি জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করা যাবে।



পাকিস্তানের জাতীয় দৈনিক ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় আইনটির খসড়া প্রস্তুত করেছে। পরীক্ষা-নিরীক্ষার জন্য কয়েকদিন খসড়াটি কেন্দ্রীয় আইন ও বিচার বিষয়ক মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। সেই কাজ শেষে আইন ও বিচার মন্ত্রণালয় ইতোমধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ফেরত পাঠিয়েছে খসড়াটি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও