কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মাড়ির যে সমস্যা হৃদরোগের ইঙ্গিত দেয়

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৫০

মাড়ির বিভিন্ন সমস্যায় কখনো সখনো কমবেশি সবাই ভোগেন। পিরিওডনটিটিস নামক মাড়ির এক ধরনের রোগে মুখে দুর্গন্ধ থেকে দাঁত থেকে রক্তপাতের মতো সমস্যা হতে পারে।


তবে জানলে অবাক হবেন, মাড়ির রোগের কারণে হৃদযন্ত্রেও সমস্যা দেখা দিতে পারে। নতুন এক গবেষণায় এমনটিই দাবি করা হয়েছে। তাই শুধু ডায়েট বা শরীরচর্চা নয়, নজর রাখতে হবে মাড়ির স্বাস্থ্যের দিকেও।


ক্লিনিক্যাল ফিজিওলজিতে প্রকাশিত এক গবেষণায় এই বিষয় জানিয়েছেন গবেষকরা। তাদের মতে, পিরিওডনটিটিস এর সঙ্গে হৃদযন্ত্রে ফাইব্রোসিসের যোগাযোগ মিলেছে। এটা এমন একটা সমস্যা যার ফলে হার্টবিট বা হৃৎস্পন্দন অনিয়মিত হয়ে যায়।


গবেষক দলের অন্যতম সদস্য হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর শুনসুকে মিয়াউচির মতে, পিরিওডনটিটিসের কারণে দীর্ঘদিন ধরে প্রদাহের সৃষ্টি হয়। এই প্রদাহই ফাইব্রোসিসের কারণ।


প্রফেসর শুনসুকে মিয়াউচি জানান, মাড়ির এই রোগ আট্রিয়াল ফাইব্রোসিস তৈরি করে। বিভিন্ন রোগীর ইতিহাস যাচাই করা জানা গেছে, পিরিওডনটিটিস ও আট্রিয়াল ফাইব্রোসিসের পরিস্থিতির মধ্যে সম্পর্ক আছে।


মাড়ির ওই রোগ যত জটিল হবে, হৃদযন্ত্রে ফাইব্রোসিসের অবস্থাও ততটাই খারাপ হবে। এই ঘটনা থেকে গবেষকরা দাবি করেছেন, মাড়ির সমস্যার সঙ্গে হৃদরোগের সম্পর্ক আছে।


হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট স্কুল অব বায়োমেডিক্যাল অ্যান্ড হেলথ সায়েন্স এর গবেষক উকিকো নাকানোও এই গবেষণার সঙ্গে একমত পোষণ করেছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও