কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘ট্রাম্পের সময়ও চীনা গোয়েন্দা বেলুন প্রবেশ করে যুক্তরাষ্ট্রে’

বাংলা ট্রিবিউন আমেরিকা / যুক্তরাষ্ট্র প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৫০

যুক্তরাষ্ট্রের আকাশে চীনের নজরদারি বেলুন নিয়ে তুলকালাম ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে। যদিও শেষ পর্যন্ত বাইডেনের নির্দেশে তা ধ্বংস করা হয়েছে। এবার প্রশ্ন উঠেছে,  ট্রাম্প প্রশাসনের সময়ও চীনা গুপ্তচর বেলুন দেখা যায় যুক্তরাষ্ট্রে। এমন দাবি করেছেন সাবেক মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।


তিনি বলেছেন, ট্রাম্প প্রশাসনের সময় যুক্তরাষ্ট্রের আকাশে নজরদারি বেলুন উড়তে দেখা যায়। পিপলস রিপাবলিক অব চীন সরকারের নজরদারি বেলুন ট্রাম্প প্রশাসনের সময় অন্তত ৩ বার সংক্ষিপ্ত সময়ের জন্য যুক্তরাষ্ট্রে ট্রানজিট করেছিল।


ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সাবেক প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার শুক্রবার সিএনএন দিজ মর্নিং-এ বলেন, পেন্টাগনের বিবৃতিতে বিস্মতি হয়েছি যে ট্রাম্পের সময়ও একই ঘটনা ঘটেছিল।


ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বে থাকার সময় মার্কিন প্রতিরক্ষা দফতরের মন্ত্রী হিসেবে ২০১৯ সালের ৯ জুলাই থেকে ২০২০ সালের ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিরক্ষামন্ত্রী ছিলেন এসপার।


উল্লেখ্য, গত কয়েকদিন ধরেই যুক্তরাষ্ট্রের আকাশে উড়ছিল বিশালাকৃতির চীনের একটি নজরদারি বেলুন। অনেক নাটকীয়তার পর যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শনিবার (৪ ফেব্রুয়ারি) যুদ্ধ বিমান থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ে বেলুনটি ধ্বংস করেছে মার্কিন সামরিক বাহিনী। এ নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে বেইজিং।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও