কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হিরো আলম এবং চটুল সংস্কৃতির জনপ্রিয়তা

সমকাল ড. নাদির জুনাইদ প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:০৪

ইউটিউবসহ সামাজিক মাধ্যমে নিজের ভিডিওচিত্র আপলোড করে আশরাফুল হোসেন ওরফে 'হিরো আলম' পরিচিত ও জনপ্রিয় হয়ে উঠেছেন। তাঁর মিউজিক ভিডিও দেখেন না, এমন অনেকেও এখন নামটির সঙ্গে পরিচিত। কারণ, সামাজিক মাধ্যম ছাড়াও মূলধারার সংবাদমাধ্যমে তাঁর সম্পর্কে গুরুত্ব দিয়ে আলোচনা হয়। সম্প্রতি বগুড়া-৪ আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে হিরো আলম মাত্র ৮৩৪ ভোটে হেরে গেছেন। হারার পর হিরো আলম অভিযোগ করেছেন, তিনি অশিক্ষিত বলে তথাকথিত শিক্ষিতরা তাঁকে মেনে নিতে চান না। তাঁর মতো একজনকে 'স্যার' ডাকতে হবে বলে কারচুপি করে নির্বাচনের ফল পাল্টে দিয়ে তাঁকে হারানো হয়েছে।


হিরো আলমের এমন অভিযোগ সত্যি কিনা তা অনুসন্ধানের বিষয়। এই লেখায় এ সম্পর্কে আলোচনার সুযোগ নেই। কিন্তু হিরো আলম উপনির্বাচনে উল্লেখযোগ্যসংখ্যক ভোট পেয়েছেন। সমকালে প্রকাশিত প্রতিবেদনসূত্রে জানা যাচ্ছে- বগুড়ার ওই আসনে যে নতুন ভোটারের সংখ্যা বেড়েছে, সেই তরুণদের প্রায় সবাই স্মার্টফোন ব্যবহার করেন এবং তাঁরা হিরো আলমের কনটেন্টের নিয়মিত দর্শক। তাঁদের ভোট হিরো আলম পেয়েছেন- এটি ধারণা করা হচ্ছে।


সামাজিক মাধ্যমে হিরো আলমের ফলোয়ার অনেক- বিভিন্ন সংবাদমাধ্যমে এমন তথ্য গুরুত্ব দিয়ে উল্লেখ করা হয়। কিন্তু হিরো আলমের এই জনপ্রিয়তা বর্তমান সমাজের রূপ সম্পর্কে কিছু প্রশ্ন তৈরি করে। যে ধরনের ভিডিওর কারণে হিরো আলম বর্তমান সময়ে অনেক মানুষের কাছে জনপ্রিয় হয়েছেন, মানুষের চিন্তা আর রুচির ওপর এমন ভিডিওর প্রভাব নিয়ে কি গভীরভাবে চিন্তা করা হচ্ছে আমাদের সমাজে? এমন কনটেন্টের দর্শকপ্রিয়তা বর্তমান সময়ে আমাদের দেশের বহু মানুষের মন আর সাংস্কৃতিক রুচি সম্পর্কে কী নির্দেশ করে- তা বিশ্নেষণ করা কি জরুরি নয়?


উপনির্বাচনটিতে হিরো আলম একতারা প্রতীক নিয়ে নির্বাচন করেছেন। যে একতারা বাংলার গ্রামের বাউল আর বয়াতিদের ঐতিহ্যবাহী গানের গুরুত্বপূর্ণ এক প্রতীক, নির্বাচনের জন্য হিরো আলম সেই প্রতীক বেছে নিলেও, যে ধরনের ভিডিওতে তাঁকে গান গাইতে বা অভিনয় করতে দেখা যায়, সেখানে বাউল সংগীতের দার্শনিক গভীরতা আর চিন্তাশীলতার ছিটেফোঁটাও নেই। বরং বাণিজ্যিক লাভের জন্য চটুলতা ও ভাঁড়ামি প্রাধান্য দিয়ে তৈরি করা হয়েছে সেসব ভিডিও। গানের কথা ও অভিনীত দৃশ্যে চিন্তাঋদ্ধতা নেই; আছে স্থূলতা ও তারল্য।


হলিউডের বাণিজ্যিক চলচ্চিত্রে পুরুষ দর্শকের দৃষ্টিকে তৃপ্তি দেওয়ার জন্য নারীদের উপস্থাপন করা হয়- এমন প্রবণতার কথা নিজের এক গুরুত্বপূর্ণ নিবন্ধে উল্লেখ করেছিলেন ইংরেজ চলচ্চিত্র তাত্ত্বিক লরা মালভে। হলিউডের বাইরেও নানা দেশে গণমাধ্যম উপাদানে দেখা যায় নারীর এমন উপস্থাপন। হিরো আলমের ভিডিওতেও প্রায়ই দেখা যায়, নারী উপস্থাপিত হয়েছেন পুরুষ দর্শকের মনোরঞ্জনের বস্তু হিসেবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও