কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইউক্রেন কি পশ্চিমাদের যুদ্ধবিমান পাবে?

যুগান্তর ইউক্রেন প্রকাশিত: ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:০৬

ইউক্রেনের জন্য নতুন করে ২ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি মূল্যের সামরিক সহায়তার প্যাকেজ প্রস্তুত করছে যুক্তরাষ্ট্র। এই প্যাকেজে প্রথমবারের মতো দূরপাল্লার রকেটের পাশাপাশি অন্যান্য যুদ্ধাস্ত্র ও অস্ত্রও অন্তর্ভুক্ত থাকবে বলে আশা করা হচ্ছে। 


রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, এই সপ্তাহের মধ্যেই এই সহায়তা ঘোষণা করা হবে। এতে প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম এবং জ্যাভলিন অ্যান্টি-ট্যাঙ্ক অস্ত্রের জন্য সহায়তা সরঞ্জাম অন্তর্ভুক্ত করা হবে। 


এছাড়া অন্তর্ভুক্ত থাকবে গ্রাউন্ড লঞ্চড স্মল ব্যাস মিসাইল, যার রেঞ্জ ১৫০ কিলোমিটার। তবে ৩০০ কিলোমিটার রেঞ্জের এটিএসিএমএস ক্ষেপণাস্ত্রের জন্য ইউক্রেনের অনুরোধ প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র।


ইউক্রেনে রাশিয়ার নতুন আক্রমণের বিরুদ্ধে ইউক্রেনকে সহযোগিতায় ঐক্যে দেখিয়ে কিয়েভকে অত্যাধুনিক অস্ত্র পাঠাচ্ছে পশ্চিমা দেশগুলো। এর মাধ্যমে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আরও ক্ষুব্ধ করে তোলার ভয় তারা পাশে ঠেলে দিয়েছে।


রুশ আক্রমণ মোকাবিলায় পশ্চিমাদের কাছে ট্যাংক, দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ও যুদ্ধবিমান চেয়েছিল ইউক্রেন। শিগগিরই মার্কিন দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পেতে পারে ইউক্রেন। বাকি থাকবে যুদ্ধবিমান।


পশ্চিমা নেতারা প্রকাশ্যে এমন আচরণ করছেন যেনও ইউক্রেনকে যুদ্ধবিমান পাঠানো নিয়ে কোনো আলোচনা হচ্ছে না। তাদের মধ্যে আলোচনার আনুষ্ঠানিক এজেন্ডায় ইউক্রেনকে যুদ্ধবিমান সরবরাহের বিষয়টি নেই। তবে গত বছর থেকেই ইউক্রেনে মার্কিন যুদ্ধবিমান পাঠানোর বিষয়টি বিভিন্নভাবে আলোচনায় আসছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও