কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মুসার ১২ স্ত্রী ১০২ সন্তান ৫৭৮ জন নাতি-নাতনি

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:০৩

মুসা হাসাহিয়া কাসেরার এত বেশি সন্তান যে তাদের বেশিরভাগের নামই মনে করতে পারেন না তিনি। আফ্রিকার দেশ উগান্ডার এক গ্রামের বাসিন্দা মুসার বিশাল পরিবারের ভরণ-পোষণের জন্য ব্যাপক বেগ পোহাতে হয়। তার সংসারে ১২ জন স্ত্রী, ১০২ সন্তান এবং ৫৭৮ নাতি-নাতনি রয়েছে বলে জানিয়েছেন তিনি। বিশাল এই পরিবারকে এখন তার যথেষ্ট বলে মনে হয়।


পূর্ব উগান্ডার প্রত্যন্ত এক গ্রামীণ এলাকা বুতালেজা জেলার বুগিসা গ্রামে নিজ বাড়িতে বসে ফরাসি বার্তা সংস্থা এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে একের পর এক বিয়ে আর শত সন্তান, নাতি-নাতনিকে নিয়ে গড়ে তোলা বিশাল পরিবারের গল্প বলেছেন তিনি। ৬৮ বছর বয়সী এই উগান্ডার নাগরিক বলেন, প্রথম দিকে, এটা কিছুটা রসিকতাই ছিল... কিন্তু এখন এর সমস্যা আছে।



‘এখন আমার শরীর খারাপ হয়ে গেছে। এত বিশাল পরিবারের জন্য আমার মাত্র দুই একর জমি আছে। আমি খাদ্য, শিক্ষা, পোশাকের মতো মৌলিক জিনিসগুলো তাদের দিতে পারছি না। যে কারণে আমার দুই স্ত্রী ইতিমধ্যে চলে গেছেন।’


বর্তমানে বেকার হলেও বুগিসা গ্রামে পর্যটক আকর্ষণের কেন্দ্র হয়ে উঠেছেন মুসা। তিনি বলেন, পরিবার যাতে আর বড় না হয়, সেজন্য তার স্ত্রীরা এখন জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণ করেন।


‘আমার স্ত্রীরা গর্ভনিরোধক ব্যবহার করছেন, কিন্তু আমি করি না। আমি আর সন্তানের আশা করি না। কারণ আমি আমার এত সন্তান জন্ম দেওয়ার মতো দায়িত্বজ্ঞানহীন কাজ থেকে শিক্ষা নিয়েছি। আমি তাদের সবার দেখভাল করতে পারি না।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও